মাস্টার রতন কুমার: বলিউডের সেই বিখ্যাত চাইল্ড আর্টিস্টের শেষ জীবনে কী হয়েছিল জানলে চমকে যাবেন



বলিউডে এমন অনেক অভিনেতা এসেছেন যাঁরা সময়ের সঙ্গে হারিয়ে গিয়েছেন এবং তাদের কথা কেউ বলে না আজ। এমনই একজন অভিনেতা হচ্ছেন এক সময়ের শিশু শিল্পী মাস্টার রতন কুমার। সাধারণত যাঁরা চাইল্ড আর্টিস্ট হিসেবে অভিনয় শুরু করে, তাঁরা ভবিষ্যতে বড়ো হয়েও সফল অভিনেতা হন। কিন্তু মাস্টার রতন কুমারের শেষ জীবন কেটেছিল অন্যরকম।

মধুবালার সঙ্গে বহুত দিন হুয়ে সিনেমাতে রতন কুমার

রতন কুমারের আসল নাম ছিল সৈয়দ নাসির আলি রিজভি। তিনি একজন ইসলাম ধর্মাবলম্বী ছিলেন। এবং যেহেতু সে সময় মনে করা হতো যে একজন মুসলিমকে ভারতে নায়ক হিসেবে মেনে নেওয়া হবে না তাই নাম বদলে করে দেওয়া হয়েছিল মাস্টার রতন কুমার। ১৯৪১ সালের ১৯ মার্চ আজমেরে জন্ম হয়েছিল রতন কুমারের। তাঁর বাবা ছিলেন সৈয়দ আব্বাস আলি রিজভি। মাত্র ৭-৮ বছর বয়স থেকেই প্রচুর বলিউডি ছায়াছবিতে কাজ করতে শুরু করেন রতন কুমার। "বাইযু বাওরা" ছবিতে ছোট্ট বয়সে নায়কের চরিত্রেও অভিনয় করেছিলেন রতন।  শোনা যায় বলিউডের বিখ্যাত স্ক্রিপ্ট রাইটার কৃষ্ণ চন্দসের হাত ধরেই তাঁর এই ইন্ডাস্ট্রিতে সমাগম হয়েছিল। রতন কমারের প্রথম সিনেমা শিশু শিল্পী হিসেবে ১৯৪৬ সালে। সেখান থেকে শুরু তারপর আর ফিরে তাকাতে হয়নি তাকে। রাজ কাপুরের ছবি বুট পলিশ তাঁর মধ্যে উল্লেখযোগ্য।


রাজ কাপুরের বিখ্যাত ছবি বুট পলিশে রতন কুমার

১৯৪৭ সালে যখন দেশ ভাগ হলো তখন বেশিরভাগ মুসলিমরা পাকিস্তান চলে গেলেও রতন কুমার ও তাঁর পরিবার রয়ে গেল ভারতেই। কারন সে তখন চুটিয়ে একটার পর একটা ছবিতে শিশু শিল্পী হিসেবে কাজ করে যাচ্ছে। খুব সফল হয়েছিলেন রতন কুমার। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রতন কুমারের শিশু শিল্পী সুলভ চেহেরাটাও চলে গিয়েছিল।  এদিকে রতন কুমার সিনেমার নায়ক হতে চেয়েছিলেন। কিন্তু বলিউডে তখন রতন কুমারকে হিরো হিসেবে সিনেমা দেওয়ার মতো কেউ ছিল না।

পাকিস্তানে গিয়ে রতন কুমার হয়ে গেলেন নায়ক, তাঁর ছবির বিখ্যাত গান

অবশেষে রতনকুমার পাকিস্তানে চলে যান। এবং সেখানেই একের পর এক সিনেমাতে হিরো হিসেবে অভিনয় করতে থাকেন। তাঁর প্রথম নায়ক হিসেবে অভিনয় করা ছবি নাগিন। সেটাতে তাঁর সঙ্গে অভিনয় করেছিলেন পাকিস্তানেরই অভিনেত্রী নিলো। তারপর তিনি একের পর এক আলাদিন কা বেটা, ওহ দাস্তানের মতো পাকিস্তানের বিখ্যাত সিনেমাতে অভিনয় করেন।

রতন কুমার বিয়ে করেছিলেন কোনো এক পাকিস্তানি মহিলাকে। যাঁকে খুব বেশি মিডিয়ার সামনে আসতে দেখা যায়নি কোনো দিন। শোনা যায় রতন কুমারের একটি কন্যা সন্তান ছিল। যে একটি রোড অ্যাক্সিডেন্টে মারা যায়। তারপরেই রতন কুমার মানসিক ভাবে খুব ভেঙে পড়েছিলেন। তারপর তিনি সিনেমা করা ছেড়ে দেন। এবং নিজের স্ত্রীকে নিয়ে ক্যালিফোর্নিয়া চলে গিয়েছিলেন তিনি। তারপর আর তাঁকে কোনো সিনেমাতেই দেখা যায়নি।
পাকিস্তানি সিনেমা "নাগিন" -এ রতন কুমার

জীবনের শেষ দিনগুলোতে ফুসফুসের সংক্রমনে ভুগতেন রতন কুমার। ঠিক করে কথা বলতে পারতেন না। খুব কাছের আত্মীয় জানিয়েছিলেন নিজের ছোটোবেলাতে অভিনয় করা ছবিগুলিকে বারে বারে চালিয়ে দেখতেন শেষ জীবনে। ২০১৬ সালে মারা যান এই হারিয়ে যাওয়া অভিনেতা। যেদিন মারা গিয়েছিলেন বলিউডে না কোনো শোক সভা হয়েছিল,না কেউ দুঃখ প্রকাশ করেছিলেন।

মৃত্যুর আগে স্ত্রীর সঙ্গে রতন কুমার
 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.