গ্রেট ওয়াল অব ভ্যাজাইনা, দেখুন কীভাবে এই যুবক বানিয়ে ফেলেছে যোনির জাদুঘর





Odd বাংলা ডেস্ক: একটি দেওয়াল ভর্তি শুধু যোনি আর যোনি। হয়তো অগ্রগামী মানুষেরা বলবেন ঠিকই তো। আবার স্টেরিওটাইপরা নাঁক উঁচু করে বলবেন ছিঃ! কিন্তু সত্যি। যে অঙ্গের প্রতি বিশ্ব ব্রহ্মান্ডের প্রায় সমস্ত ব্যাক্তির কৌতুহল সেটাকে কেন্দ্র করেই একটি দেওয়াল ভর্তি ভাস্কর্য্য শিল্প গড়ে তুলেছে জেমি কার্টনে নামের এই যুবক। তাঁর এই আর্টের সমাদর এখন বিশ্ব জুড়ে। তবে এত শিক্ষার মাঝেই সন্তানের জন্য প্যারেন্টাল লক বিষয়টি পৃথিবীতে রয়েছে। আর সেই ধারনার অবসান ঘটাতেই এই দ্য গ্রেট ওয়াল অব ভ্যাজাইনা তৈরি হয়েছে। অনেকেই সমাজের দোহাই দিয়ে বলেছেন সমাজ চাই না সব কিছু এত খোলাখুলি হোক।
মার্টিনের তৈরি পাস্টার অব প্যারিসের বিভিন্ন যোনির ছাপ, Image Source: Google


কিন্তু সেই ধারনাকে বদলাতে কার্টনে লড়ে যাচ্ছে ১০-১২ বছর ধরে। প্রায় ৪০০ মহিলা নিজের যোনির ছাপ নিতে দিয়েছেন জেমি কার্টনেকে। যোনিকে কেন্দ্র করে তাঁর এই পাগলামি ইতিমধ্যে পৃথিবীর শিল্প প্রিয় দেশগুলি ভালোবেসেছে। কিন্তু অন্যদিকে ভারত বা মধ্যপ্রাচ্যের মতো রক্ষনশীল দেশে তা তেমন ভাবে সমাদৃত হতে পারনি। জেমি যদিও থামেন নি। তিনি এবার একটি দেওয়াল ভর্তি স্তনবৃন্ত মানে নিপলস তৈরি করছেন।
এক মহিলার যোনির ছাপ নিচ্ছেন জেমি, Image Source: jamiemccartney.com


জেমি এক ইন্টারভিউয়ে জানিয়েছেন যে তাঁর এই কালেকশনে যে ৪০০টি যোনির ছাপ রয়েছে তার প্রতিটিই একে অপরের থেকে আলাদা। বিশ্বজুড়ে থাকা বহু Taboo বা নিষিদ্ধ বিষয়গুলির মাঝে এটিও একটা। তবু শিল্প হিসেবে এই শিল্পীর এই কাজ অবশ্যই প্রশংসার যোগ্য।
Blogger দ্বারা পরিচালিত.