"সোলের সাম্বা" যে লোকটা রোজ সিনেমার হিরোদের কাছে মার খেত!


Odd বাংলা ডেস্ক: "আরে ও সাম্বা" ডায়ালোগটা কে বলেছিলেন আমরা সবাই জানি। কিন্তু এই সাম্বাটা কে? কাঁচা পাকা চুল, ছুঁচালো মুখ। তাঁর নাম ম্যাক মোহন। কিন্তু তাঁর আসল নাম কিন্তু মোহন মাহিজানে। যদিও সিনেমা ইন্ডাস্ট্রির সবাই তাঁকে ম্যাক মোহন বলেই ডাকত। জীবনের প্রথম থেকেই এরকম দেখতে ছিলেন না ম্যাক মোহন। যাঁর প্রমান মেলে জয় মুখ্যার্জীর সঙ্গে করা তাঁর এই অভিনয় দেখে।    


আও প্যায়ার কারেইন ছবিতে ম্যাকমোহনকে দেখা গিয়েছিল সঞ্জীব কুমার ও জয় মুখ্যার্জীর সঙ্গে। কিন্তু তখনও ম্যাককে কেউ চিনত না। ম্যাকের অভিনয় জীবনে সে প্রথম সাফল্য পায় সোলে সিনেমার হাত ধরে। যদিও এই ছবিতে তাঁর রোল ছিল খুবই ছোটো। মাসের পর মাস গিয়ে ব্যাঙ্গালোর ও ভারতের নানান জায়গাই সোলের স্যুটিং করেছিলেন ম্যাকমোহন। কিন্তু এডিটিং এর পর দেখা গেল এই ছবিতে ম্যাকমোহনকে খুঁজতে হচ্ছে। তাঁকে স্বাভাবিক ভাবে কোথাও দেখা যাচ্ছে না। ম্যাক হাজির হলেন সোলের নির্মাতা রমেশ সিপ্পির কাছে। এবং বললেন এটা কেমন হল। এত স্যুট করার পর মাত্র একটা সিন। কিন্তু সেদিন রমেশ সিপ্পি একটা কথা বলে ছিলেন,  ম্যাক এই ছবির পর তোমাকে দেশের সমস্ত মানুষ সাম্বা বলে ডাকবে। আর সেটাই সত্যিই হয়েছিল সেই একটা সিন ম্যাক কে হিট করে দিয়েছিল।
তখনও ভিলেইন হয়ে ওঠেন নি ম্যাক মোহন, Image Source: Google


ম্যাকের জন্ম হয়েছিল বর্তমান পাকিস্তানের করাচিতে। তাঁর স্বপ্ন ছিল তিনি বড়ো হয়ে ক্রিকেটর হবেন। কিন্তু দুঃখের বিষয় তিনি মু্ম্বইয়ে এসে হয়ে গেলেন অভিনেতা। ম্যাকমোহনকে একবার এক সাক্ষাতকারে জিজ্ঞাসা করা হয়েছিল যে আপনি কোনোদিন মূল খলনায়কের চরিত্রে কী অভিনয় করতে চান না?  উত্তরে ম্যাক মোহন বলেন তিনি একজন অভিনেতা এবং তাঁকে যা রোল দেওয়া হয় সেটাই তিনি করতে ভালোবাসেন।
প্রেমিকার সঙ্গে চুম্বনরত ম্যাক মোহন, Image Source: Google


সারা জীবনে সিনেমার পর্দায় মার খেয়েই গেছেন এই অভিনেতা। কিন্তু ব্যাক্তিগত জীবনে তিনি বেশ সুখি ছিলেন। বিয়ে করেছিলেন। তাঁর তিন সন্তান। ২ মেয়ে ও ১ ছেলে। ছেলেটি তাঁর বিশেষ চাহিদা সম্পন্ন (Special Schild)। কিন্তু সিনেমার স্ক্রিনে ম্যাকমোহন যেমনই হোক না কেন ব্যাক্তিগত জীবনে তিনি চরম সভ্য একজন মানুষ ছিলেন। একটা ছোট্ট ঘটনা যা ইন্ডিয়ান মিডিয়া কোনোদিন রিপোর্ট করেনি।

সালটা ১৯৯৯ তখন ভারতে সবে বেসরকারি টেলিভিশনের রমরমা শুরু হয়েছে। ঠিক তখনই চ্যানেল ভি এল। তারা একটি অনুষ্ঠান করত যার নাম ছিল "ভি ডেয়ারস ইউ"। এবং সেখানে অল্প কিছু টাকার বিনিময়ে মানুষকে অদ্ভুত অদ্ভুত কাজ করতে বলা হত। এরকমই একদিন মু্ম্বইয়ের বার্সোভা এলাকাতে সেই টেলিভিশন শো চলছে। যেখানে মাত্র ১৫০০ টাকার বিনিময়ে দুটি মেয়ে নিজেদের উলঙ্গ করবে। এদিকে এসব দেখে ট্রাফিক আটকে গেছে। মেয়েগুলি নিজেদের উলঙ্গ করছে এক এক করে। এমন সময় একটা লোক এগিয়ে এসে এই পুরো বিষয়টা থামিয়ে দেয়। হাত দেখিয়ে বলে জন সম্মুখে তোমরা এমন করতে পার না। এই ঘটনার পরেই শোয়ের ইউনিট সেখান থেকে পালিয়ে যায়। সেদিন সেই লোকটা ছিলেন ম্যাকমোহন। সেই টেলিভিশন পরে বন্ধ হয়ে যায়। কিন্তু এই ঘটনাটি মিডিয়াতে এতটুকু প্রকাশ পায় নি। ম্যাক মোহনের কথাও কেউ জানতে পারেনি।        
শিশুদের চ্যারিটি অনুষ্ঠানে ম্যাকমোহন, Image Source: Google
তাঁর নিজের ছেলে যেহেতু অটিস্টিক বা বিশেষ চাহিদা সম্পন্ন। তাই নিজের জীবনে প্রচুর চ্যারিটির সঙ্গে কাজ করেছেন ম্যাক মোহন। কিন্তু তাঁর একটা বদ অভ্যাসের জন্য তাঁক এ পৃথিবী ছেড়ে চলে যেতে হয়। তিনি প্রচুর ধূমপান করতেন। যা তাঁর স্বাস্থ্যের অবনতি ঘটায়। 



      

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.