কোথাও "দহি-হান্ডি" তো কোথাও রঙ্গোলি, কৃষ্ণের জন্মদিন ভারতের কোথায় কেমন ভাবে পালন হয় দেখুন


Odd বাংলা ডেস্ক: শ্রীকৃষ্ণের জন্মতিথি উপলক্ষ্যে পালিত হয় জন্মাষ্টমীর অনুষ্ঠান। শ্রীকৃষ্ণের জন্মতিথি উপলক্ষ্যে ঘরে ঘরে পালিত হয় বাল-গোপানের আরাধনা। শ্রী বিষ্ণুর অষ্টম অবতার রূপে শ্রীকৃষ্ণ মাতা দেবকীর কোল আলো করে জন্ম নিয়েছিলেন। অনেক বাড়িতেই গোপাল-কে কিন্তু একেবারে ঘরের ছেলের মতো করেই পুজো করা হয়। ঘি-মধু-দুধ দিয়ে স্নান থেকে শুরু করে নতুন জামা- গয়না, ফুলের মুকুটে সেজে ওঠেন ছোট্ট গোপাল। তবে গোপালের এই জন্মতিথি কিন্তু ভারতের প্রত্যেক রাজ্যেই তার নিজের মতো করে পালন করে থাকে, তা মথুরা হোক বা মহারাষ্ট্র। এক ঝলকে দেখে নিন দেশের কোথায় কোথায় কীভাবে পালিত হয় এই জন্মাষ্টমী উৎসব।


১) মথুরা (শ্রীকৃষ্ণের জন্মভুমি) - রাসলীলার পাশাপাশি শ্রীকৃষ্ণের জন্মভুমি মথুরায় জন্মাষ্টনমীর অনুষ্ঠান কিন্তু মহা সমারোহে পালিত হয়ে থাকে। তবে এই ঝুলন উৎসবে মথুরায় ভক্তের সমাগম থাকে চোখে পড়ার মতো।


২) বৃন্দাবন ,উত্তরপ্রদেশ- কথিত আছে শ্রীকৃষ্ণ তাঁর ছোটবেলার অনেকটা সময়েই কাটিয়েছেন। পুরাণে বলা আছে, এই বৃন্দাবনের মাঠ-ঘাটেই ছিল ভগবান শ্রীকৃষ্ণের অবাধ বিচরণ। আর তাই শ্রীকৃষ্ণের জন্মতিথি উপলক্ষ্যে আলোর মালায় সেজে ওঠে সারা বৃন্দাবন। অগণিত ভক্তের সমাগমে ভরে ওঠে বৃন্দাবন।


৩) দ্বারকা, গুজরাত-  মনে করা হয় ভগবান শ্রীকৃষ্ণের সাম্রাজ্য ছিল দ্বারকা। তাই জন্মাষ্টমী উপলক্ষ্যে দ্বারকাদ্বীস মন্দির সেজে ওঠে রঙিন আলো ও ফুলের মালায়। এই বিশেষ দিনের দ্বারকাদ্বীস-এর বিশেষ আকর্ষণ হল ভোগ, যা 'ছাপ্পান্ন ভোগ' নামেও পরিচিত। ভগবান শ্রীকৃষ্ণের পছন্দের ছাপান্ন পদে সেজে ওঠে এই ভোগের থালা।


৪) মহারাষ্ট্র- সারা দেশে শ্রীকৃষ্ণের জন্মতিথিতে দহি-হান্ডি খুবই বিখ্যাত একটি অনুষ্ঠান। একটি দই-এর হাড়ি দড়ি দিয়ে ঝুলিয়ে রাখা হয় এবং সেটি ভাঙাই হল রীতি। শুধু তাই নয়, বিশেষ এই দিনে বিভিন্ন গোষ্ঠী একে অপরের বিরুদ্ধে বিভিন্ন খেলা এবং প্রতিযোগীতায় অংশগ্রহণ করে থাকে।


৫) গোয়া- বিভিন্ন ধরণের সংস্ক-তির মিলনক্ষেত্র হল গোয়া। গোয়ায় বিভিন্ন আচার-অনুষ্ঠান মেনে এই জন্মাষ্টমী অনুষ্ঠান পালন করা হয়ে থাকে। বাড়ির মহিলা রঙিন রঙ্গোলিতে সাজিয়ে তোলেন নিজের বাড়ির উঠোন। ঠাকুরকে প্রসাদ হিসাবে দুধ ও দই নিবেদন করার রেওয়াজ আছে।


৭) মণিপুর- একাধিন নিয়ম-বিধি মেনে পূর্বের এই রাজ্যে পালন করা হয় এই জন্মাষ্টমীর অনুষ্ঠান। ইম্ফলে বসবাসকারী হিন্দুরা এই সময়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে থাকেন। জন্মাষ্টমীর বিশেষ দিনে মন্দিরে বিভিন্ন নাচ এবং সঙ্গীতানুষ্ঠান পালন করা হয়ে থাকে।   
Blogger দ্বারা পরিচালিত.