নিজের মেয়েকে বিয়ে করার প্রবণতা বাড়ছে ইরানে, সাম্প্রতিক পরিসংখ্যান ভয়ঙ্কর


Odd বাংলা ডেস্ক: দত্তক কন্যাকে বিয়ে করার বৈধতা দিয়ে একটি বিল পাস করেছে ইরানের পার্লামেন্ট সে আজ বহুদিন হয়েছে। কিন্তু এখন বিষয়টা সাংঘাতিক পর্যায়ে নেমে এসেছে। শুধু বিয়ে করার জন্যই এখন বহু অনাথ আশ্রম থেকে ছোট্ট মেয়েদেরকে তুলে নিয়ে আসছে ইরানের বহু পুরুষ। এর ফলে ক্রমেই সেখানে বাল্য বিবাহের পরিমান বাড়ছে। সম্প্রতি দ্য গার্ডিয়ান এই বিষয়ে একটি তথ্যচিত্রও প্রকাশ করেছে।


ইরানে ১৩ বছর বয়সে মেয়ে এবং ১৫ বছর বয়সে ছেলের বিয়ে দেওয়া বৈধ। অবশ্য মেয়ের ব্যাপারে আদালতের অনুমতি নিতে হয়। তবে বিবাহ আইনে সৎ পুত্র/কন্যাকে বিয়ে করা নিষিদ্ধ ছিল। কিন্তু ইতিমধ্যেই এই নতুন আইনে সেটাও বৈধ হয়েছে।
১৩ বছর বয়সের মেয়েদের বিয়ে করার পরিমান ক্রমেই বাড়ছে , Image Source: Google

উল্লেখ্য, ইরানের অনলাইন পত্রিকা তাবনাকের তথ্য মতে, দেশটিতে ২০১০ সালে ১০ থেকে ১৪ বছর বয়সী ৪২ হাজার শিশুর বিয়ে হয়েছে। এমনকি খোদ রাজধানী তেহরানেই ১০ বছরের কম বয়সী কমপক্ষে ৭৫ শিশুর বিয়ে হয়েছে। কিন্তু এ বছর সংখ্যাটা দ্বিগুণও হতে পারে বলেই মনে করছেন অনেকে। এর নেপথ্যে চাইল্ড সেক্স অ্যাবিউজের প্রবণতাও লক্ষ্য করছেন অনেক মনোবিদ। এর ফলে সামাজিক স্তরে অপরাধ প্রবণতা বাড়ারও সম্ভাবনা আছে বলেই মত পোষন করেছেন সমাজ বিজ্ঞানীরা।
Blogger দ্বারা পরিচালিত.