প্রক্রিয়াজাত দুধে ক্ষতিকারক কীটনাশক! দুধের নামে বিষ খাচ্ছেন না তো?


Odd বাংলা ডেস্ক: সম্প্রতি খাদ্য নিয়ন্ত্রক সংস্থা এফএসএসআই-এর তরফে প্রকাশ করা হল চাঞ্চল্যকর এক রিপোর্ট। প্রশ্ন উঠল প্রক্রিয়াজাত দুধের গুণমান এ সুরক্ষার প্রশ্নে। কাঁচা দুধের পাশাপাশি বড় বড় ব্র্যান্ডের প্রক্রিয়াজাত দুধ নির্ধারিত গুণমান এবং সুরক্ষার মান পূরণ করতে ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে খাদ্য নিয়ন্ত্রক সংস্থা এফএসএসআই। 

এফএসএসআই-এর তরফে এই সমীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয় ২০১৮ সালের মে থেকে অক্টোবর মাসের মধ্যে। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১,১০৩টি শহর থেকে ৬,৪৩২ দুধের নমুনা সংগ্রহ করা হয়েছিল। সংগঠিত এবং অসংগঠিত উভয় খাত থেকেই এই নমুনা সংগ্রহ করা হয়েছিল।  

শুক্রবার এই সমীক্ষার একটি রিপোর্ট প্রকাশ করেছেন ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়ার প্রধান কার্যনির্বাহী পবন আগরওয়াল। তাঁর কথায় ভেজালের চেয়ে দূষণ অনেক বেশি চিন্তার বিষয়। আর এই চিন্তা আরও বেশি উস্কে দিয়েছে কারণ প্রক্রিয়াজাত দুধের নমুনায় আফলাটক্সিন-এম১, অ্যান্টিবায়োটিক্স এবং কীটনাশকের মতো ক্ষতিকারক পদার্থ পাওয়া গিয়েছে। 

আর এই গোটা বিষয়টি যাচাই করার জন্য তিনি দুগ্ধ সেক্টরগুলিকে নির্ধারিত গুণমানের নিয়মাবলী কঠোরভাবে মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে এবং ২০২০ সালের ১ জানুয়ারির মধ্যে একটি 'টেস্টিং অ্যান্ড ইন্সপেকশন' স্থাপনের নির্দেশ দিয়েছেন। 
Blogger দ্বারা পরিচালিত.