আগ্নেয়গিরির তুলনায় মনুষ্য জগতই ১০০ গুণ বেশি কার্ব-ডাই-অক্সাইড ছড়িয়ে দেয় বাতাসে, প্রকাশ্যে এল চাঞ্চল্যকর রিপোর্ট



Odd বাংলা ডেস্কঃ সম্প্রতি প্রকাশিত হল এক চাঞ্চল্যকর গবেষণার রিপোর্ট। পৃথিবীর সমস্ত জ্বলন্ত আগ্নেয়গিরি যে পরিমাণ কারবন নিঃসরণ করে তার থেকে মনুষ্যসৃষ্ট কারণে বায়ুমণ্ডলে তার চেয়ে ১০০ গুণ বেশি কার্বন নিঃসরণ করে। এতদিন মনে করা হত পৃথিবীর বুকে যেকটা জ্বলন্ত আগ্নেয়গিরি রয়েছে, সেগুলি থেকে বিষাক্ত কারবন নিঃসরণ হওয়ার ফলে এই পৃথিবী একটু একটু কর ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে। 

কিন্তু সম্প্রতি, দ্য ডিপ কারবন অবজারভেটরি-র ৫০০ বিজ্ঞানীর একটি আন্তর্জাতিক দল একাধিক গবেষণাপত্র প্রকাশ করে যেখানে দেখা গিয়েছে, প্রাকৃতিক এবং মনুষ্যসৃষ্ট প্রকৃয়া দ্বারা কীভাবে কার্বন তৈরি হয়, নিঃসরণ হয় এব পুনরায় মিশে যায় প্রকৃতিতে। বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন, মনুষ্যসৃষ্ট কার্বন ডাই অক্সাইড, আগ্নেয়গিরির থেকেও কতখানি বেশি। মনুষ্যসৃষ্ট কার্বন ডাই অক্সাইড-ই পৃথিবীর গড় উষ্ণতা বৃদ্ধি করে জলবায়ুর পরিবর্তন ঘটিয়ে থাকে। সম্প্রতি এই রিপোর্টই প্রকাশিত হয়েছে এলিমেন্টস জার্নালে। 

আরও জানা গিয়েছে, ২০১৮ সালে মনুষ্যসৃষ্ট নির্গমণের ফলে ৩৭ গিগাটোন কার্বন নিঃসরণ হয়েছে।এক বিশেষজ্ঞের কথায় মনুষ্যসৃষ্ট কার্ব নিঃসরণ যার বাড়তে থাকা মাত্রা মনুষ্য জাতির অবলুপ্তি ডেকে আনতে পারে। তুলনা করে দেখা গিয়েছে যে, আগ্নেয়গিরির থেকে ০.৩ এবং ০.৪ গিগাটোন কার্বনডাই অক্সাইড নির্গত হয়ে থাকে, যা মনুষ্যসৃষ্ট কার্বন নিঃসরণের থেকে প্রায় ১০০ গুণ কম।
Blogger দ্বারা পরিচালিত.