হরিয়ানা এবং মহারাষ্ট্রে উঠতে চলেছে গেরুয়া ঝড়, বলছে সমীক্ষা



Odd বাংলা ডেস্ক: আগামী ২১ অক্টোবর বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে হরিয়ানা এবং মহারাষ্ট্রে। কিন্তু তার আগেই জানা গেল হাওয়া কোনদিকে। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, দুই রাজ্যেই উঠতে চলেছে গেরুয়া ঝড়। শুধু তাই নয় এই দুই রাজ্যে কংগ্রেসের পাশপাশি অন্যান্য বিরোধী দলগুলি কার্যত ধরায়াসী হয়ে পড়বে-এমন তথ্যই উঠে এসে সমীক্ষায়। 

প্রসঙ্গত, গত মে মাসেই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় এসেছে এনডিএ পরিচালিত নরেন্দ্র মোদী সরকার। তারপর থেকেই এই কয়েকদিনে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছ মোদী সরকার। যার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ছিল জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিল করা। তবে সেই সময় থেকে অবশ্য অর্থনৈতিক সঙ্কট দিনে দিনে বেড়েছে, তবে অসমের এনআরসিকে হাতিয়ার করে জাতীয়তাবাদী সুর তুলতেও ছাড়েনি বিজেপি। এই সবকিছুর মধ্যে আসন্ন বিধানসভা নির্বাচনে হরিয়ানা এবং মহারাষ্ট্রে বিরোধীদের নিশ্চিহ্ন করে দিয়ে গেরুয়া ঝড় উঠবে-এমন ইঙ্গিতই পাওয়া গিয়েছে সমীক্ষায়। 

তবে পাশাপাশি একথা ঠিক যে এই ধরণের বহু সমীক্ষাই নির্বাচনের আগে করা হয়ে থাকে, তবে এর ফলাফল অনেক সময়ে বাস্তবের সঙ্গে মেলে না। তবে সমীক্ষায় বলা হয়েছে যে, মহারাষ্ট্রে শিবসেনা-বিজেপি ২৮৮টি বিধানসভা আসনের মধ্যে ১৯৮টি আসনে জিততে পারে এবং কংগ্রেস-এনসিপি পেতে পারে ৮৬টি আসন। পাশপাশি হরিয়ানায় ভোটের ফলাফল লোকসভার মতোই হতে পারে-এমনই ইঙ্গিত দেওয়া হয়েছে। প্রসঙ্গত, পাঁচ বছর আগে এই দুই রাজ্যের ক্ষমতা জিতে নিয়েছিল বিজেপি। সেইঈ ঘটনারই পুনরাবৃত্তি হতে চলেছে বলেই ইঙ্গিত দিচ্ছে সমীক্ষা।  
Blogger দ্বারা পরিচালিত.