এক বিরল পেশীর রোগের শিকার অমিতাভ বচ্চন, কীভাবে ঘটল এমন


Odd বাংলা ডেস্কঃ ৭৭ বছরে পা দিলেন বলিউডের শাহেনশাহ বিগ বি। হিন্দি ছবির জগতে বর্ষীয়ান এই বলি তারকার অবদান চিরস্মরণীয়। তাঁর জন্মদিনে প্রত্যেক বছরের মতো এবারও তাঁর বাংলোর বাইরে নেমেছিল অগণিত ভক্তের ঢল। তাঁদের স্বপ্নের নায়ককে যদি একবার চোখের দেখা দেখতে পান। সাধারণত প্রত্যেক মানুষের জন্মদিন একদিনই হয়ে থাকে কিন্তু অমিতাভ বচ্চনের জন্মদিন কিন্তু ২দিন! 

অবাক হচ্ছেন?- ১১ অক্টোবর তারিখটিকে তাঁর জন্মদিন হিসাবে পালন করা হলেও ১৯৮২ সালের ২ অগাস্ট তারিখটিও কিন্তু তাঁর জন্মদিন হিসাবে পালন করা হয়ে থাকে। কিন্তু কেন জানেন? ইউনিভার্সিটি অব ব্যাঙ্গালোর-এ মনমোহন দেশাই পরিচালিত জনপ্রিয় ছবি কুলির শ্যুটিং চলছিল তখন। সেইসময়ে একটি অ্যাকশন দৃশ্যে অভিনয় করতে গিয়ে দুর্ঘটনা ঘটে, তাঁর স্প্লেনিক ব়্যাপচার হয়। আঘাত এতটাই গুরুতর ছিল যে, তাঁকে অস্ত্রপোচার করাতে হয়, সেই সময়ে কোমাতে চলে গিয়েছিলেন বিগ বি। এরপর অবশ্য চিকিৎসায়ে সাড়া দিয়ে সুস্থ হয়ে ওঠেন তিনি। 

Image Source- Instagram

কিন্তু এই ঘটনার কয়েকদিন পরেই তাঁর একটি বিরল প্রকৃতির পেশীর ব্যাধী ধরা পড়ে। যার পোশাকি নাম মিয়াসথেনিয়া গ্র্যাভিস (Myasthenia Gravis)। এই রোগে আক্রান্ত হলে রোগীর খুব সহজ কাজ যেমন দাঁত মাজা, হাঁটা কোনও ভারী বস্তু তোলা ইত্যাদি খুব কঠিন হয়ে দাঁড়ায়। এরপর বিভিন্ন থেরাপি এবং ওষুধের দ্বারা তিনি এখন সেই অবস্থা থকে অনেকটাই ভাল হয়ে উঠেছেন, কিন্তু চিকিৎসকরা জানিয়ে দিয়েছেন, যেকোনও মুহূর্তে সমস্যা কিন্তু ফের মাথা চাড়া দিয়ে উঠতে পারে। 

Blogger দ্বারা পরিচালিত.