সরু একফালি খালের মধ্যে দিয়ে বেরলো পৃথিবীর সবচেয়ে বড় জাহাজ, দেখুন সেই ভিডিও




Odd বাংলা ডেস্কঃ এ এক অভাবনীয় ঝটনা। একে যত বড় করেই ব্যাখ্যা করা হোক না কেন, একে সঠিকভাবে বর্ণনা করতে শব্দ কমই পড়বে। গ্রীসের সরু একফালি কোরিন্থ খালের মধ্যে দিয়ে বেরিয়ে গেল পৃথিবীর সবচেয়ে বড় জাহাজ। 

Image Source- Google



৭২ ফুট তথা ২২ মিটার প্রশস্ত এমএস ব্রায়েমার জাহাজটি ৭৮ ফুট অর্থাৎ ২৪ মিটার চওড়া কোরিন্থ ক্যানালের মধ্যে দিয়ে কোনও স্থানে আঘাত না পেয়েই বেরিয়ে যেতে সফল হয়েছে। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল এত সরু খালের দুধারে আঘাত লাগার সম্ভাবনা রয়েছে। ৬৪৩ ফুট তথা ১৯৬ মিটার দীর্ঘ এই জাহাজ একগবারে ১২০০-এরও বেশি যাত্রী বহন করতে সক্ষম। জাহাজটি যাতে সঠিকভাবে এগিয়ে নিয়ে যেতে একটি টাগবোটের সাহায্য নেওয়া হয়েছিল। 



২৪,৩৪৪ টন ওজনের এই জাহাজটি ব্রিটেন-ভিত্তিক ফ্রেজ-এর মালিকানাধীন। এটিই গ্রিসের কোরিন্থ খাল পার করা বিশ্বের সবচেয়ে বড় জাহাজে পরিণত হয়েছে। সেপ্টেম্বরে ব্রিটেনের একটি বন্দর থেকে তার যাত্রা শুরু করেছে। সরু খালটি অতিক্রম করার পর একটি বড় সমুদ্রে গিয়ে পড়ে। প্রসঙ্গত, কোরিন্থ খালটি গ্রিসের মূল ভূখণ্ড থেকে পোলোপনেসিয়ান উপদ্বীপকে আলাদা করেছে। পাশাপাশি, কোরিন্থীয় এবং সারোনিক উপসাগরকে সংযুক্ত করেছে। ১৮৯০ থেকে ১৮৯৩ সালের মধ্যে এই খালটি নির্মাণ করা হয়েছে। জাহাজের সমস্ত যাত্রীদের এই অভিজ্ঞতা চিরস্মরণীয় হয়ে থাকবে।
Blogger দ্বারা পরিচালিত.