দুপুরে স্নানের আগেই খেয়ে নেন? ফল হচ্ছে অত্যন্ত মারাত্মক


Odd বাংলা ডেস্কঃ জীবনে স্নানের পর খাওয়া আর খাওয়ার পর ঘুম- এই রীতিতে জবন চলতে পারলেই বাঙালি কিন্তু টাকা পয়সা না থাকার বেদনাও ভুলে যে পারে। কিন্তু রোজকার ব্যস্ত জীবনে ঘটনা প্রবাহ ঠিকঠাকভাবে পলন করা হয় না বললেই চলে। তাই কখনও কখনও ছুটির দিনে বাড়িতে থাকা হলে স্নানের আগেই কি খাওয়া সেরে নেন? এমনটা যদি করে থাকেন তাহলে নিজের অজান্তেই ডেকে আনতে পারেন নিজের বিপদ।  

বলা হয়, স্নানের করার সময়ে শরীরের ওপর যখন ঠান্ডা জল পড়ে, তখন সেই অংশের তাপমাত্রা আকস্মিক অনেকটাই কমে যায়। তখন মস্তিস্ক চেষ্টা করে ত্বকের স্বাভাবিক তাপমাত্রাকে ফিরিয়ে এনে একটা ভারসাম্য বজায় রাখতে। সেইকারণেই ত্বক্র উপরিভাগে তখন রক্ত সঞ্চালন অনেকটাই বেড়ে যায়। আবার অন্যদিকে খাবার খাওয়ার পর তা পরিপকের জন্য পাকস্থলি এবং পাচনতন্ত্র সংলগ্ন অংশে রক্তের প্রয়োজন পড়ে। তাই স্নানের সময়ে ত্বকের উপরিভাগ দিয়েই যেহেতু দেহের অধিকাংশ রক্ত প্রবাহিত হয়, তাই খাবার খেয়ে স্নানে গেলে পাকস্থলিতে থাকা খাদ্য সহজে পরিপাক হয় না। যার ফলে হতে পারে হজমে সমস্যা। 

সেক্ষেত্রে কেউ যদি মনে করেন, ঈষদ-উষ্ণ জলে স্নান করা ভাল তাঁদের জন্য বলে রাখা দরকার এই বুদ্ধিটিও খুব একটা উপকার দেবে না। কারণ গরম জলের সংস্পর্শে এসে শরীরের তাপমাত্রা যখন বেড়ে যায়, তখন ত্বকের উপরিভাগের দিকে আরও বেশি পরিমাণে রক্ত প্রবাহিত হতে থাকে। যাও কি না হজমের সমস্যা করতে পারে। তাই সবসময় চেষ্টা করুন স্নান করে নিয়ে তারপরই খাবার খাওয়া।
Blogger দ্বারা পরিচালিত.