ফিরতে চলেছে কলকাতার ঐতিহ্য, এই শীতেই শহরে পা রাখবে ডবল ডেকার বাস


Odd বাংলা ডেস্কঃ ডিসেম্বর মানেই ক্রিসমাস ক্যারোস্যাল, মানে ফের উৎসবের মেজাজ। সেইসঙ্গে শীতের আমেজে কলকাতাবাসীর এনার্জির পারদ থাকে একেবারে তুঙ্গে। তবে এবারের শীতে কলকাতাবাসীর জন্য সুখবর। কারণ এবারের ডিসেম্বরে কলকাতার মানুষ হারিয়ে যাবেন নস্টালজিয়ায়। কারণ সম্ভবত এই শীতেই কলকাতায় ফের পা রাখতে চলেছে ডবল-ডেকার বাস। 

৬০-এর দশক থেকে ৯০-এর দশকের শেষ পর্যন্ত কলকাতায় এই ডবল ডেকার বাস চলত। তারপর বাম সরকারই এই ডবল ডেকার বাসের চলাচল বাতিল করে দেয়। তবে এবার ফের কলকাতার রাস্তায় চলবে ঐতিহ্যপূর্ণ সেই ডবল ডেকার বাস। পশ্চিম বঙ্গ পরিবহন কর্পোরেশনের তরফে এই শীতেই কলকাতাবাসীর কাছে উপহার হিসাবে দিতে চলেছে ডবল ডেকার বাস। এখনও পর্যন্ত চারটি ডবল ডেকার বাস আসার কথা রয়েছে। তবে সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের মধ্যে দুটি ডবল ডেকার বাস কলকাতার রাস্তায় চলবে। 

কেন ফের এই পুরনো নস্টালজিয়াকে পুনরুজ্জীবিত করতে চায় রাজ্য সরকার?- এই প্রসঙ্গে পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, তাঁদের পরিবহন সচিব লন্ডনে গিয়ে দেখে এসেছেন যে, সেখানে দেশ-বিদেশ থেকে আগত পর্যটকরা ডবল ডেকার বাসে সওয়ার হতে খুবই পছন্দ করেন। বাসের ওপরের ডেকটিতে কোনও ছাদ না থাকায় পর্যটকরা গোটা লন্ডন শহরের সৌন্দর্য চাক্ষুস করতে পারে। আর সেই কারণেই রাজ্যেও এই মডেল নিয়ে আসার পরিকল্পনা করা হয়েছে বলেও জানান তিনি। 

পাশাপাশি তিনি আরও জানিয়েছেন যে, শহরে ডবল ডেকার বাসের ভবিষ্যত নির্ভর করবে মানুষ তা কীভাবে গ্রহণ করছেন তার ওপর। যদি দেখা যায় সাধারণ মানুষেকর পাশাপাশি পর্যটকরাও এই বাসে সওয়ার হতে পছন্দ করছেন, তখন এই বাসের সংখ্যা আরও বাড়ানোর কথা চিন্তা করা যাবে। তা না হলে চারটি বাসই চলবে কলকাতায়। কারণ পরিবহন মন্ত্রক কোনও অলাভজনক জিনিস টিকিয়ে রাখার পক্ষে নয়। 

প্রসঙ্গত, এর আগেও ডবল ডেকার বাস নিয়ে আসার প্রচেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। পরবহন দফতর সূত্রে আরও জানা গিয়েছে যে, ইতিমধ্যেই দুটি ভারতীয় কোম্পানীকে ডবল ডেকার বাস তৈরির বরাত দেওয়া হয়েছে, যার মধ্যে একটি কলকাতায় অপরটি জামশেদপুরে। এক একটডি বাসের দাম এক কোটি টাকা। কলকাতায় একাধিক ফ্লাইওভার থাকার কারণে ডবল ডেকার বাস চালানো একটা সমস্যা, তবে এটি কোন কোন রুটে চলবে সেই বিষয়টি নিয়ে ভাবনাৃচিন্তা চজলছে বলে জানানো হয়েছে। 

Blogger দ্বারা পরিচালিত.