চা বা কোল্ড ড্রিঙ্ক খাওয়ার পর কুড়মুড়িয়ে খেয়ে নিন এই কাপ!


Odd বাংলা ডেস্ক: পরিবেশ রক্ষায় বিশেষভাবে উদ্যোগী হয়ে উঠেছে সমস্ত মহল। আর সেইমতোই যথাসম্ভব পরিবেশ বান্ধব জিনিস বিক্রি এবং ব্যবহারের ওপর জোর দেওয়া হচ্ছে। সেইমতো এবার অভিব উপায় বের করল হায়দরাবাদ-ভিত্তিক একটি সংস্থা। 

সংস্থার তরফ থেকে এমনই এক ধরণের কাপ তৈরি করা হয়েছে যা ঠান্ডা কিংবা গরম পানীয় খাওয়ার পর ফেলে না দিয়ে খেয়ে নেওয়া যাবে। বিষয়টি অবাক করা হলেও এটাই সত্যি। ঠান্ডা বা গরম যেকোনও পানীয় এতে ঢেলে খাওয়ার পর অনায়াসে চিবিয়ে খেয়ে নেওয়া যাবে এই কাপটি। বিশেষ ধরণের এই কাপটির প্রস্তুতকারক সংস্থার কথায়, বিভিন্ন প্রাকৃতিক শস্যদানার সমন্বয়ে তৈরি করা হয়েছে এই বিশেষ ধরণের কাপ। যেকোনও ধরণের ঠান্ডা বা গরম পানীয় এর মধ্যে খুব সহজেই রাখা সম্ভব। 

অভিনব এই কাপের নাম দেওয়া হয়েছে 'ইট কাপ' (Eat Cup)। হায়দরাবাদ-ভিত্তিক একটি বেসরকারি সংস্থা এটি তৈরি করেছে। সংস্থার একজিকিউটিভ ডিরেক্টর অশোক কুমার জানিয়েছেন, প্লাস্টিক এবং কাগজের কাপের এক অসাধারণ বিকল্প হল এই ইট কাপ, যা তৈরি হয়েছে সম্পূর্ণ প্রাকৃতিক শস্যদানা থেকে। প্লাস্টিক বা কাগজের কাপ যেহেতু একেবারেই পরিবেশ-বান্ধব নয় সেই চিন্তাভাবনা থেকেই এই বিকল্প পদ্ধতি তাঁদের মাথায় এসেছে। 

যেকোনও ধরণের ঠান্ডা বা গরম পানীয়, আইসক্রিম, দই ইত্যাদি নানা খাবার ৪০ মিনিট পর্যন্ত এই কাপে রেখে দেওয়া সম্ভব। পাশাপাশি কাপটিও একইরকমভাবে কুড়মুড়ে থাকবে। যেহেতু এই ইট কাপে কোনও কৃত্রিম লাইলিন বা কোটিং ব্যবহার করা হয়নি তাই এই কাপের আলাদা করে কোনও স্বাদও নেই বলেও জানিয়েছেন এই কাপ নির্মাণকারী সংস্থা।  
Blogger দ্বারা পরিচালিত.