দেশের গর্ব: ইনি হলেন ভারতের প্রথম দৃষ্টিহীন মহিলা আইএএস অফিসার


Odd বাংলা ডেস্কঃ ভারতের প্রথম দৃষ্টিহীন মহিলা আইএএস অফিসার হিসাবে তিরুবন্তপুরমের সাব-কালেক্টরের দায়িত্ব নিলেন ৩০ বছরের প্রাঞ্জল পাতিল। ২০১৮ সালে চাকরিতে যোগ দেওয়ার পর সাব কালেক্টরের দায়িত্ব দেওয়া হল তাঁকে। 

এদিন তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন জেলা কালেক্টর কে গোপালকৃষ্ণন-সহ অফিসের অন্যান্য কর্মীরাও। সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, কেরলে এসে নতুন পদের দায়িত্ব নিতে পেরে তিনি খুবই খুশি। তিনি আরও বলেন, 'আমাদের কখনওই হাল ছেড়ে দেওয়া উচিৎ নয়, আমরা একদিন তা ঠিক অর্জন করব, যা আমরা প্রত্যাশ্যা করি।' 

প্রাঞ্জল কিন্তু ছোট দেখেই তাঁর দু-চোখে দেখতে পান না। মহারাষ্ট্রের উল্লাসনগরের বাসিন্দা প্রাঞ্জল মাত্র ৬ বছর বয়সেই নিজের চোখের দৃষ্টি হারিয়েছেন। রেটিনার বিচ্যুতির ফলেই অন্ধকার নেমে আসে তাঁর জীবনে। যদিও নিজের অদম্য প্রচেষ্টার জোরে মুম্বই সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক হন প্রাঞ্জল। এরপর দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্কে এমএ পাশ করেন। বিভিন্ন প্রযুক্তি এবং সফটওয়্যারকে কাজে লাগিয়ে পড়াশোনা করেছেন প্রাঞ্জল। কঠিন পরিশ্রমের পর এই দিনে স্বাভাবিকভাবেই তাঁর জন্য গর্বিত গোটা দেশ। 
Blogger দ্বারা পরিচালিত.