এখানে প্লাস্টিক আবর্জনা জমা দিলেই মিলবে বিনামূল্যে খাবার!


Odd বাংলা ডেস্কঃ দূষণের অন্যতম কারণ হিসাবে প্লাস্টিকের ব্যবহারকে বিশেষভাবে দায়ি করা হয়। এই প্লাস্টিকের ব্যবহারের কারণেই দূষণের পরিমাণ দিনের পর দিন বেড়েই চলেছে। তবে এবার প্লাস্টিকের ব্যবহার রুখতে এক অভিনব উপায় বের করল ছত্তিশগড়ের অম্বিকাপুরের এক কাফে।

কাফের নাম 'গারবেজ কাফে'। হ্যাঁ ঠিকই শুনেছেন, আবর্জনা কাফে। নিয়ম হল এই গারবেজ কাফেতে কেউ যদি এক কেজি পরিমাণে প্লাস্টিক জমা রাখতে পারে তাহলে কাফের তরফে তাঁকে বিনামূল্যে খাবার দেওয়া হবে। ছত্তিশগড়ের অম্বিকাপুর মিউনিসিপ্যাল কর্পোরেশন-এর তরফে শহরকে প্লাস্টিকমুক্ত করে গড়ে তুলতেই এই অভিনব উপায় বের করা হয়েছে। এই গারবেজ কাফে যেকোনও গরীব মানুষ বা কোনও কাগজ কুড়ুনি যদি এক কেজি প্লাস্টিক তাদের কাছে জমা রাখতে পারেন তাহলে তাকে বিনামূল্যে খাবার দেওয়া হবে। 

এই অভিনব উপায় প্রসঙ্গে অম্বিকাপুরের মেয়র অজয় তিরকে জানিয়েছেন, এই নয়া নিয়মানুসারে কোনও পুরুষ কিংবা মহিলা যদি দিনে এক কেজি প্লাস্টিক বর্জ্য জমা দেন তাহলে তাকে বিনামূল্যে খাবার দেওয়া হবে এবং যদি কেউ হাফ কেজি প্লাস্টিক এনে জমা দেয়, তাহলে তাকে সকালের খাবার বিনামূল্যে প্রদান করা হবে। আর এইকারণে এর নামকরণ করা হয়েছে ব্রেকফাস্ট কাফে। তিনি আরও জানিয়েছেন, এর পাশাপাশি মানুষের দরজায় দরজায় গিয়ে প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করার প্রকল্পটিও চালু রয়েছে। পাশাপাশি প্লাস্টিক দ্রব্য রিসেলিং-এর ব্যবস্থাও করা হয়েছে। এবং কাফেটির জন্য ইতিমধ্যেই ৬ লক্ষ টাকা বাজেট বরাদ্দ করা হয়েছে। যদিও বিরোধীদের দাবি, শহরটি ইতিমধ্যেই যথেষ্ট পরিষ্কার রয়েছে, যার ফলে কাগজ কুড়ুনিরা আলাদা করে আর প্লাস্টিক খুঁজে পাবে না, ফলে তাদের খাবারও মিলবে না। 
Blogger দ্বারা পরিচালিত.