দশমীতে সিঁদুর তো খেললেন, ত্বকের বারোটা বাজার আগে মেনে চলুন এই নিয়মগুলি


Odd বাংলা ডেস্কঃ বিজয়া দশমীর সঙ্গে সিঁদুর খেলা ওতপ্রোতভাবে জড়িত। তবে আজকের দিনে কেমিক্যাল দিয়ে তৈরি সিঁদুর একদিকে যেমন ত্বকের ক্ষতি করে, তেমনই চুল উঠে যাওয়ার সম্ভাবনাও বাড়িয়ে দেয়। তাই রইল এমন কিছু টিপস যা সিঁদুরের ক্ষতিকারক কেমিকেলের হাত থেকে আপনাকে রক্ষা করতে সাহায্য করবে। 

১) বাড়ি ফিরেই সবার আগে যেটা করতে হবে তা হল মুক, মাথা এবং শরীরে জায়হায় সিঁদুর লেগে রয়েছে সেুলি আলগা হাতে সেগুলি ঝেড়ে ফেলতে হবে।  

২) এরপর একটি কটন প্যাড বা তুলোর বলে মেকআপ রিমুভাল ওয়াটার বা বেবি অয়েল বা নারকেল তেল নিয়ে আলতো হাতে মুখে লেগে থাকা সিঁদুর তুলে ফেলুন। কটন প্যাডটি বদলাতে থাকুন যতক্ষণ না পর্যন্ত সিঁদুরের লাল আভা দূর হচ্ছে। 

৩) এরপর আপনি নিজের জন্য যে ফেশওয়াশটি ব্যবহার করেন তা দিয়ে মুখ ধুয়ে নিন। তবে এঐখনকার কেমিক্েলযুক্ত সিঁদুরের গুণমান খুব একটা ভাল না হওয়ায়, এর লাল আভা অনেকক্ষণ পর্যন্ত থেকে যেতে পারে। তাই একবারে মুখের ত্বক বেশিবার না ঘষে বারহবার মুখ ধুয়ে নিন।

৪) সিঁদুর ত্বক থেকে পুরোপুরিভাবে উঠে গেলে একটা ভাল ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ত্বক তৈলাক্ত হোক বা শুষ্ক, ময়েশ্চারাইজার লাগানো কিন্তু আবশ্যক। 
Blogger দ্বারা পরিচালিত.