'আলপনা এঁকে তোমায় সাজিয়ে দিলাম পট...'



Odd বাংলা ডেস্কঃ লক্ষীপুজোর সঙ্গে আলপনার সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত। গ্রামবাংলায় মাটির দেওয়াল জুড়ে আলপনা দেওয়ার রীতি খুবই পুরনো। তবে শহুরে জীবনে লক্ষীদেবীর আরাধনার সঙ্গে আলপনা একটা বিশেষ গুরুত্ব পায়। প্রাচীন রীতি অনুসারে আলপনার রঙে ধবধবে সাদা আভাই ছিল মূল আকর্ষণ, তবে এখন অবশ্য বিভিন্ন রঙ ব্যবহার করে আলপনা দেওয়ার চল দেখা যায়। 

তবে নিখুঁত না হলেও অল্প সময়ের মধ্যে সুন্দর আলপনা দেওয়ার কয়েকটি সহজ পদ্ধতি রইল আপনাদের জন্য। প্রথমে খানিকটা আতপ চাল একটা বাটিতে ভিজেয়ে রাখুন। তারপর চাল নরম হয়ে এলে জল ঝরিয়ে বেটে নিন আতপ চাল। বাটা আতপ চালের সঙ্গে পরিমাণ মতো জল মেশাতে থাকুন। দেখবেন বেশি জল মিশিয়ে ফেললে কিন্তু আলপনা আঁকতে পারবেন না। তাই অল্প অল্প করেই জল মেশাতে থাকুন। এরপর একটা নরম কাপর আতম চাল বাটার মধ্যে ভিজিয়ে নিয়ে নিজের হাতের অনামিকা বা মধ্যমার সাহায্যে ইংরাজি বর্ণ 'S' লিখুন। খুব বড় করে লিখবেন না মাঝারি মাপের লিখুন, তাহলে দেখতে সুন্দর লাগবে। এইভাবে একটা সোজা 'S' আর একটা উল্টো 'S' এঁকে নিন।
Image Source- Google

এবার এই 'S' অক্ষরের মাথার অপর ছোট ছোট পাঁচটা বিন্দু নিয়ে আঙুলের সাহায্যে ঠিকঠাক একটা আকার দিয়ে দিলেই মা লক্ষীর আলপনা তৈরি। এরপর চৌকাঠের পাশে সুন্দর করে এঁকে নিন ধানের শিষ। সাদামাটা হলেও আপনার আলপনা দেখতে লাগবে চমতকার। তবে একথা ঠিক যে চাল বাটার আলপনা কিন্তু দীর্ঘস্থায়ী হয় না। জল লাগলেই আলপনা মুছে যেতে পারে। তাই এর পরিবর্তে ব্যবহার করতে পারেন ফেব্রিক রঙ। ফেব্রিকের আলপনা অনেকদিন থাকবে। 
Blogger দ্বারা পরিচালিত.