আগামী বছর দুর্গা পুজোর আমেজ থাকবে পুরো এক মাস, মহালয়ার ৩৫ দিন পরে ষষ্ঠী!


Odd বাংলা ডেস্কঃ বাঙালির সর্বোশ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। এই দুর্গা পুজোকে কেন্দ্র করে বাঙালির আবেগ জড়িয়ে। এই পুজোকে ঘিরে বাঙালির উন্মাদনা শুরু হয় একেবারে মাতৃপক্ষের শুরু থেকে অর্থাৎ মহালয়ার দিন থেকেই। বর্তমানে এই ঠাকুর দেখার ধুম যেন আরও বেড়ে গিয়েছে। তৃতীয়া শুরু হতে ন হতেই মানুষ প্যান্ডেলমুখী। মানুষের ঢল সামলাতে পুজো উদ্যোক্তারাও যতটা সম্ভব আগেভাগেই পুজোর উদ্বোধন করিয়ে ফেলছেন।

তবে বাঙালির জীবনে উৎসবের মরশুম কখনও শেষ হয় না, আর তা থেকে যায় আসছে বছর আবার হবে ধ্বনির মধ্য দিয়ে। আর তাই আপনাদের জন্য রইল আগামী বছরের দুর্গা পুজোর নির্ঘণ্ট। ২০২০ সালে মহালয়া পড়েছে ১৭ সেপ্টেম্বর। তবে এটা দেখে আপনার হয়তো মনে হতেই পারে যে, মা দুর্গা তাহলে পরের বছর আরও আগে বাপের বাড়ি আসছেন। কিন্তু, তাই ভেবে থাকলে আপনি সম্পুর্ণ ভুল। মহালয়া ১৭ সেপ্টেম্বর পড়লেও মা দুর্গার বোধন কিন্তু তারও ৩৫ দিন পরে। অর্থাৎ পরের বছর দুর্গাষষ্ঠী পড়েছে ২২ অক্টোবর। 

অর্থাৎ পরের বছর দুর্গা পুজো আশ্বিন মাস পেরিয়ে গিয়ে পড়েছে কার্তিক মাসে। তবে শুনতে অবাক লাগলেও কিন্তু এই কথা বলে রাখা ভাল যে, মায়ের জন্য এই বিরাট অপেক্ষা কিন্তু এই প্রথমবার নয়। এর আগে এই ঘটনা ঘটেছিল ২০০১ সালে। তাই আজ থেকেই শুরু হোক মায়ের জন্য অপেক্ষার প্রহর গোনা।
Blogger দ্বারা পরিচালিত.