নেতজীর পর এবার গান্ধীজি, খুন না আত্মহত্যা! মহাত্মার মৃত্যু নিয়ে ঘনাচ্ছে রহস্য



Odd বাংলা ডেস্কঃ নেতাজীকে নিয়ে প্রকাশিত গুমনামী ছবিতে নেতাজী অন্তর্ধান কাহিনী আরও একপ্রস্থ জল্পনা উস্কে দিয়েছে। সেই নিয় তর্কাতর্কিও কিছু কম হয়নি, তবে এবার গান্ধীজির মৃত্যু নিয়েও ঘনাচ্ছে রহস্য। খুন নয়, নাকি আত্মহত্যা করেছেন মোহনদাস করমচাঁদ গান্ধী! একথা সকলেরই জানা যে, ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি আরএসএস-এর প্রাক্তন কর্মী নাথুরাম গডসে গুলি করে হত্যা করেছিল গান্ধীজিকে। কিন্তু তার পরে কেন প্রশ্ন উঠছে তার মৃত্যুকে ঘিরে। 

সম্প্রতি গুজরাতের এটি স্কুলের পরীক্ষায় প্রশ্ন এসেছে, গান্ধীজি কীভাবে আত্মহত্যা করেছিলেন। প্রশ্নপত্রে এই প্রশ্ন দেখে কার্য়ত স্তম্ভিত গুজরাতের শিক্ষা কর্তৃপক্ষ। সুফলম শলা বকাশ সংকুল-এর ব্যানারে একটি সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে নবম শ্রেণীর ইন্টারনাল অ্যাসেসমেন্ট পরীক্ষায় প্রশ্ন করা হয়েছে যে, গান্ধীজি কীভাবে আত্মহত্যা করেছিলেন। 

এখানেই শেষ নয়, দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের পরীক্ষায় একটি প্রশ্ন এসেছিল, তোমার এলাকায় মদের ব্যবসা বৃদ্ধি পেয়েছে এবং বেআইনিভাবে মদ আমদানি-রফতানিকারীদের বাড়বাড়ন্তের কথা উল্লেখ করে জেলা পুলিশ প্রধানকে একটি চিঠি লেখ। প্রসঙ্গত, যে রাজ্যে মদ বিক্রি নিষিদ্ধ সেখানে এই ধরণের প্রশ্ন কীভাবে আসতে পারে, সেই নিয়েই উঠছে প্রশ্ন। আর এই ঘটনার পরই নড়েচড়ে বসেছে গুজরাতের শিক্ষা দফতর। গান্ধীনগরের জেলা শিক্ষা অফিসারের তরফে জানানো হয়েছে, দুটি প্রশ্নই অত্যন্ত আপত্তিকর, তাঁদের তরফে এই বিষয়ে একটি তদন্ত কমিটি গড়ে তোলা হবে বলেও আশ্বস দেওয়া হয়েছে। যদিও তিনি বলেন, আপত্তিকর এই প্রশ্ন বিদ্যালয়ের কর্তৃপক্ষের তরফে তৈরি করা হয়েছে, এর পিছনে রাজ্য শিক্ষা দফতরের কোনও ভুমিকা নেই বলেও জানান তিনি।
Blogger দ্বারা পরিচালিত.