চাঁদের ওপর পড়া সৌর বর্ণালি পরিমাপ করতে সক্ষম চন্দ্রযান ২, কিন্তু কীভাবে


Odd বাংলা ডেস্ক: দ্বিতীয় বারের চেষ্টার পরেও অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে পারেনি চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম। তবে মহাশূণ্যে ল্যান্ডর বিক্রম হারিয়ে গেলেও অরবিটারটি কিন্তু এখনও কর্মক্ষম। এবার এবার সেই চন্দ্রযান-২ থেকেই চন্দ্রপৃষ্ঠের আলোকিত ছবি প্রকাশ করল ইসরো। চন্দ্রযান-২-এর ইমেজিং ইনফ্রারেড স্পেকটোমিটটার পে-লোড-এর সাহায্যে এই ছবি তোলা হয়েছে বলে জানিয়েছে, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। 

ইসরো এই ছবি প্রকাশ করেছে তাদের টুইটার হ্যান্ডেলে। এই ছবিতে ধরা পড়েছে চাঁদের আলোকিত উত্তর গোলর্ধের ছবি। ছবিটিতে সোমমারফিল্ড ক্র্যাটার ফ্লোর, দ্য সানলিট ইনার রিম অফ ক্র্যাটার কিকরউড, স্টেববিনস ক্রেটার ফ্লোর, ফ্রেশ ক্র্যাটার ইজেক্টা ইন সোমমারফিল্ড ক্র্যাটার ফ্লোর এবং স্টেববিনস ক্রেটার সেন্ট্রাল পিক-ও প্রদর্শিত হয়েছে।

এদিন টুইট করে ইসরোর তরফে বলা হয়েছে, আইআইআরএস পেলোড-এ তোলা এটিই চন্দ্রপৃষ্ঠের প্রথম আলোকিত ছবি। এই আইআইআরএস-টি এমন অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি যা চন্দ্রপৃষ্ঠে প্রতিফলিত সূর্যরশ্মি পরিমাপ করতে পারে। ছবিটি বিশ্লেষণ করে ইসরোর তরফে জানানো হয়েছে, চন্দ্রপৃষ্ঠে সূর্যালোক প্রতিফলিত হয়ে যে সৌর বর্ণালি তৈরি করে তা বিশ্লেষণ ও পরিমাপ করতে পারে এই আইআইআরএস। শুধু তাই নয় এর দ্বারা চাঁদের মাটি কোন ধরণের খনিজ পদার্থ সহযোগে গঠিত তাও বলে দিতে সাহায্য করবে চন্দ্রযানের এই পে-লোড। 
Blogger দ্বারা পরিচালিত.