বিশ্ব খাদ্য দিবসে প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য, আন্তর্জাতিক ক্ষুধার সূচকে পাকিস্তানের অনেক পেছনে ভারত


Odd বাংলা ডেস্ক: গ্লোবাল হাঙ্গার ইনডেক্স বা আন্তর্জাতিক ক্ষুধা সূচক অনুসারে ভারতের নাম পাকিস্তানের থেকেও অনেকটাই পিছিয়ে। বিশ্ব খাদ্য দিবসে প্রকাশ্যে এল এমনই এক চাঞ্চল্যকর তথ্য। ১১৭টি দেশের মধ্যে ভারতের নাম রয়েছে ১০২ নম্বরে। দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে এই দেশের অবস্থান সবচেয়ে নীচে। 

এমনকী ২০১৫ সালেও পরিস্থিতি এতখানি ভয়াবহ ছিল না। সেবার ক্ষুধার সূচকে ভারতের অবস্থান ছিল ৯৩ তম স্থানে। এমনকী দক্ষিণ এশিয়ার দেশ হিসাবে পাকিস্তানের অবস্থান থাকত ভারতের পিছনে সেই পাকিস্তান ২০১৯-এর ক্রমতালিকায় অনেকখানি আগে উঠে এসে তার অবস্থান এখন ৯৪ নম্বরে।

আন্তর্জাতিক ক্ষুধা সূচক-এর এই স্কোর তৈরি করা হয়েছে ২০১৪ থেকে ২০১৮-এর তথ্যের ওপর ভিত্তি করে। যে যে বিষয়ের ওপর নির্ভর করে আন্তর্জাতিক ক্ষুধা সূচক গড়ে ওঠে তা হল, একটি দেশের মোট শিশুর মধ্যে যে সংখ্যক অপুষ্টির শিকার, পাঁচ বছরের কম বয়সী যেসব শিশুদের উচ্চতার তুলায় ওজন খুবই কম, সেই সঙ্গে একটি পাঁচ বছরের কম বয়সীদের মৃত্যুর হার কত ইত্যাদি।   

আন্তর্জাতিক ক্ষুধা সূচক-এর রিপোর্টে বলা হয়েছে, এত বড় জনসংখ্যার দেশ হওয়ার কারণেই সূচকে এই ব়্যাঙ্ক পেয়েছে ভারত। পাশাপাশি ভারতে শিশু অবক্ষয়ের হার (চাইল্ড ওয়েস্টিং রেট) ২০.৮ শতাংশে এসে দাঁড়িয়েছে। এই হার রিপোর্টে প্রকাশিত অন্য কোনও দেশের তুলনায় সবচেয়ে বেশি। রিপোর্টে আরও বলা হয়েছে যে, ভারতে ৬ থেকে ২৩ মাস বয়সের শিশুদের মধ্যে মাত্র ৯.৬ শতাংশ শিশু পর্যাপ্ত পরিমাণে ক্ষুধা নিবারণের মতো আহার পেয়ে থাকে। রিপোর্টে আরও বলা হয়েছে যে, সারা বিশ্বকে 'শূন্য ক্ষুধা'র লক্ষ্যে পৌঁছাতে হলে এখনও অনেক পথ অতিক্রম করতে হবে।  
Blogger দ্বারা পরিচালিত.