যুদ্ধকালীন প্রস্তুতি চলছে খাস কলকাতায়, শহরের অসামরিক বিমানবন্দরে চলছে অনুশীলন


Odd বাংলা ডেস্ক: সক্রিয়ভাবে যুদ্ধ শুরু হলে পরিস্থিতি বুঝে ব্যবহার করা যাবে দেশের অসামরিক বিমানবন্দরগুলি। আর তারই মহড়া শুরু হল কলকাতা বিমানবন্দরে। আর এই ঘটনারই সাক্ষী থাকল গোটা শহরবাসী। 

শিলং-ভিত্তিক ডিফেন্স জনসংযোগ আধিকারিক উইং কমান্ডার রত্নাকর সিং জানিয়েছেন, পূর্ব বায়ুসেনা কমান্ডের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে দিমাপুর, ইম্ফল, গুয়াহাটি, কলকাতা, পসিঘাট এবং অন্ডালে এই ফাইটার অপারেশন শুরু করা হবে। গোটা মহড়াটির দুটি ধাপ বা পর্যায় রয়েছে বলে জানা গিয়েছে, যার মধ্যে প্রথম পর্যায়ে শীর্ষস্থানীয় যোদ্ধারা চারটি আকাশযান ব্যবহার করবে এবং দ্বিতীয় ধাপে এই পসিঘাট থেকে অন্ডাল বিমান বন্দরের এর মহড়া করা হবে বলেও জানান তিনি। 

তিনি আরও জানান যে, মহড়ার প্রথম পর্যায়টি অনুষ্ঠিত হবে শুরু হয়েছে ১৬ অক্টোবর এবং তা চলবে ১৯ অক্টোবর পর্যন্ত এবং দ্বিতীয় ধাপটি অনুষ্ঠিত হবে ২৯ অক্টোবর থেকে চলবে ১ নভেম্বর পর্যন্ত। তবে কেন এই মহড়ার আয়োজন করা হয়েছে, জানা গিয়েছে, আপতকালীন পরিস্থিতি যুদ্ধের আবহ তৈরি হলে এয়ার কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ রেখে যাতে যুদ্দবিমান ওড়ানো যায় সেটাই লক্ষ্য। আর সেই জন্যই সুখোই ৩০ এমকেআই, হক ১৩২ যুদ্ধবিমান দুটি এই মহড়ার অন্তর্ভুক্ত ছিল। প্রথম পর্যায়ের মহড়াতে কেবল সুখোই-এর চালকরাই অংশ নিয়েছিল বলে জানা গিয়েছে।   
Blogger দ্বারা পরিচালিত.