চার দশক পর গড়তে চলেছে ইতিহাস, গ্যালারিতে বসে ফুটবল খেলা দেখার অনুমতী পেলেন ইরানের মহিলারা


Odd বাংলা ডেস্কঃ ইরানের ফুটবলে যোগ হতে চলছে এক নতুন অধ্যায়। কারণ চার দশক পর ফের ফুটবল মাঠে বসে খেলা দেখতে পারবেন ইরানের মহিলারা। ইরানের সঙ্গে কম্বোডিয়ার খেলা রয়েছে। আর এই খেলাই মাঠে বসে সরাসরি দেখার সুযোগ পাবেন মহিলারা। সূত্রের খবরহ প্রায় ৩৫০০ জন মহিলা সরাসরি খেলা দোর জন্য টিকিট বুকিং করে ফেলেছেন। আর এইসমস্ত মহিলাদের নিরাপত্তা প্রদানের জন্য মোতায়েন করা হয়েছে বিশাল সংখ্যক মহিলা নিরাপত্তারক্ষীও। 

বপ্রসঙ্গত, ইরানে সরাসরি মাঠে বসে ফুটবল খেলা নিয়ে ইরানের মহিলারা বহুদিন ধরেই আন্দোলনের পথে নেমেছেন। কিন্তু গত এক মাসে কিন্তু এই আন্দোলন বিরাট আকার ধারণ করেছিল। ফুটবল মাঠে ঢুকতে গিয়ে এক মহিলা চরম হেনস্থার শিকার হয়েছিলেন, অপমানে গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেছিলেন তিনি। গোটা বিষয়টি জানতে পেরে ফিফার তরফে একটি বিশেষ দল পাঠানো হয় ইরানে। সব দিক খতিয়ে দেখে ফিফার তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, খেলার মাঠে মহিলাদের ঢুকতে বাধা দেওয়া হলে নির্বাসিত করা হতে পারে ইরানকে। অপরদিকে ইউরোপীয় ফুটবল সংস্থা উয়েফার তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল উয়েফআর কোনও দলই ইরানে ফুটবল খেলতে যাবে না। এই উভয় সঙ্কটের পরিস্থিতিতে অবশেষে ইরানের মহিলারা মাঠে বসে খেলা দেখার অনুমতী পান। 

তবে এখানেই যে সব সমস্যার সমাধান-এমনটা মনে করছেন না ইরানের মহিলারা। কারণ মাঠে যাওয়া৪র পর ফের তাদের একইভাবে হেনস্থার শিকার হতে হবে কি না সেই ভেবেই আশঙ্কা প্রকা করেছেন বহু ইরানি মহিলা। তবে এত আন্দোনলের পরও যখন মাঠে বসে খেলা দেখার সুযোগ মিলেছে, সেই সুযোগ হাতছাড়া করতে চান না তাঁরা।  
Blogger দ্বারা পরিচালিত.