মাটি খুঁড়ে উদ্ধার প্রাচীন মন্দির, দুর্গ, কবরস্থান- যার গায়ে লেগে ৫০০০ বছরের পুরনো গন্ধ


Odd বাংলা ডেস্কঃ মাটি খুঁড়ে একটি ৫০০০ বছরের পুরনো শহরের হদিশ পেল ইজরায়েলের প্রত্নতাত্বিকরা। তাঁদের কথায়, এই এলাকায় হদিশ পাওয়া গিয়েছে, প্রাচীন কালের একটি দুর্গ, মন্দির এবং একটি কবর স্থান। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, প্রায় পাঁচ হাজার বছরের পুরনো এই নগরের ধ্বংসাবশেষে প্রাচীনকালের নগর নির্মাণের নিদর্শন পাওয়া যায়, যেখানে রাস্তাঘাটেরও স্পষ্ট নিদর্শ পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে। 

প্রত্নতাত্বিকদের ধারণা, এটি সম্ভবত ব্রোঞ্জ যুগের সৃষ্টি এবং একে একটি অন্যতম বড় আবিস্কার বলেও অভিহিত করা হচ্ছে। এক খননকারীর কথায়, যে স্থান থেকে এই প্রাচীন শহরটির হদিশ পাওয়া গিয়েছে স্থানটি এই অঞ্চলের বৃহত্তম স্থান। এবং আরও মনে করা হচ্ছে স্থানটি সেই সময়ের অন্যতম গুরুত্বপূর্ণ বলেও মনে করা হচ্ছে। গোটা এলাকাটির পরিমাপ প্রায় ০.৬৫ বর্গকিলোমিটার। 

আরও জানা গিয়েছে, সুপ্রাচীন এই শহরে একটি মন্দিরের সন্ধান পাওয়া গিয়েছে। সেই মন্দিরের ভেতর থেকে একটু মানুষ এবং একটি পশুর মুখের চিহ্ন পাওয়া গিয়েছে। পাশাপাশি একটি পাথরের বেসিনের মধ্যে থেকে প্রাণীদেহের পোড়া হাড়ও পাওয়া গিয়েছে। প্রত্নতাত্বিকদের কথায়, প্রাচীন এই ধ্বংসাবশেষ দেখে মনে করা হচ্ছে এটি উন্নত নগরায়নের প্রথম পদক্ষেপ ছিল। পাশাপাশি সেখান থেকে প্রায় ২০ মিটার দীর্ঘ এবং দুই মিটার উঁচু একটি কবরস্থান রয়েছে। শুধু তাই নয়, এই ধ্বংসাবশেষ থেকে বিভিন্ন মৃৎশিল্পের নিদর্শন, পাথর ও বেসল্টের তৈরি ফুলদানিও পাওয়া গিয়েছে বলে খবর। প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন, কয়েকটি সরঞ্জাম মিশর থেকেও এসেছে। মনে করা হচ্ছে প্রায় পাঁচ থেকে ছয় হাজার মানুষ এখানে কৃষি ও বাণিজ্যের কারণে বসবাস করত। খ্রীষ্টপূর্ব তৃতীয় শতকে কোনও এক অজ্ঞাত কারণে স্থানটি পরিত্যাগ করা হয়। 



Blogger দ্বারা পরিচালিত.