মেয়েরা পড়ুক, কিন্তু দেশ গড়বে না! মূলধারার রাজনৈতিক দল চায় না মেয়েরা ভোটে দাঁড়াক


Odd বাংলা ডেস্কঃ মেয়েরা পড়ুক, কিন্তু দেশ গড়ার কাজে তাদের থাকার কোনও প্রয়োজন নেই, অনন্ত এমনটাই মনে করেন হরিয়ানার মূলধারার রাজনৈতিক দলগুলি। প্রসঙ্গত, নরেন্দ্র মোদী সরকারের বেটি বাঁচাও, বেটি পড়াও অভিযানকে সর্বতভাবে সমর্থন করেন হরিয়ানার মুলধারার রাজনৈতিক দলগুলি। কিন্তু যখনই মেয়েদের দেশ গড়ার প্রশ্ন ওঠে এবং মেয়েদের ভোটে দাঁড়ানোর প্রসঙ্গ আসে তখনই তারা খানিকটা দ্বিধাগ্রস্ত হন। 

আর কয়েকদিন পরেই হরিয়ানায় অনুষ্ঠিত হতে চলেছে বিধানসভা ভোট। আর এবারের আসন্ন বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি, কংগ্রেস এবং ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল(আইএনএলডি)-এর মতো রাজনৈতিক দলগুলি বেশ কয়েকজন মহিলা প্রার্থীকে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ দিয়েছেন।যদিও সেই সংখ্যাটা একেবারেই নগন্য। এবারর আসন্ন নির্বাচনে আইএনএলডি মাত্র ১৫জন মহিলাকে টিকিট দিয়েছেন। অন্যদিকে বিজেপি টিকিট দিয়েছে ১২ জন মহিলা প্রার্থীকে। কংগ্রেসের টিকিট পেয়েছেন ৯ জন মহিলা প্রার্থী এবং অন্যদিকে জননায়ক জনতা পার্টির টিকিট পেয়েছেন ৭জন মহিলা। 

প্রসঙ্গত ২০১৯-এর তুলনায় ২০১৪-র নির্বাচনে কিন্তু এইসব রাজনৈতিক দলগুলিই আরও বেশি সংখ্যায় মহিলাদের ভোটের টিকিট প্রদান করেছিলেন। ২০১৪-র বিধানসভা নির্বাচনে আইএনএলডি-র টিকিট পেয়েছিলেন ১৬ জন মহিলা। অন্যদিকে বিজেপির টিকিট নিয়ে ভোটে লড়েছিলেন ১৫ জন এবং কংগ্রেসর টিকিট পেয়েছিলেন ১০ জন মহিলা। 

কিন্তু চলতি বছরে হরিয়ানার বিধানসভা নির্বাচনে এক অন্যরকম চিত্রই ধরা পড়েছে। সূত্রের খবর, বিজেপি এবার তাংদের তিন মহিলা প্রার্থীকে ভোটের টডিকিট দিতে অস্বীকার করেছে। পাশাপাশি আইএনএলডি এবং কংগ্রেসও তাঁদের পার্টির এক একজন করে মহিলা কর্মীকে ভোটের টিকিট দিতে অস্বীকার করেন বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, বিজেপি পার্টি হাই কমান্ড এবার চারজন মহিলা বিধায়ককেই এবার ভোটে দাঁড়ানোর অনুমতী দেননি বলে খবর। বিজেপি সূত্রে খবর স্থানীয় স্তরে বিরোধীতার মুখোমুখী হওয়ার কারণেই এইসমস্ত বিধায়কদের জেতার সম্ভাবনা খুব কম-এমনটাই মনে করে তাঁদের এবারের নির্বাচনে অংশ নিতে দেওয়া হয়নি।

প্রসঙ্গত, হানসির প্রাক্তন কংগ্রেস বিধায়ক, রেণুকা বিশনোই এবার কংগ্রেসের টিকিটে হরিয়ানা বিধানসভা নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তবে সবথেকে মজার ব্যপার হল জেজেপি এবং স্বরাজ ভারত যারা এবার প্রথম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে, তারা যথাক্রমে ৭ এবং ৫জন মহিলা প্রতিদ্বন্দী রেখেছেন। আপের টিকিট পেয়ে এবার প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনজন মহিলা সদস্য। 

উল্লেখ্য এখনও পর্যন্ত, হরিয়ানা বিধানসভা নির্বাচনে জয়লাভ করা অধিকাংশ মহিলা বিধায়কই ছিলেন কংগ্রেসের (৪৪ জন)। তবে যে মহিলাদের ওপর দল ভরসাই করতে পারছে না এখন দেখার পালা এবারের নির্বাচনে কতজন মহিলা জয়লাভ করেন।
Blogger দ্বারা পরিচালিত.