ইতিহাস সৃষ্টির পথে নাসা, সম্পূর্ণ মহিলা চালিত স্পেস ওয়াকে অংশ নিলেন এই দুই নভশ্চর


Odd বাংলা ডেস্ক: ইতিহাস সৃষ্টি করার পথে এগোচ্ছে নাসা। মহাকাশে প্রবেশ নিষেধ পুরুষের আর এই প্রথমবার মহাকাশের বুকে হেঁটে চলে বেড়াবেন দুই মহিলা নভশ্চর। নাসার দুই মহিলা নভোশ্চর ক্রিশ্চিনা কোচ এবং জেসিকা মেয়ার আজ সকাল ৭.৩৮ মিনিটে আন্তর্জাতিক স্পেস স্টেশন ছেড়ে রওনা দিয়েছেন।

তাঁদের কাজ হল সৌরশক্তি নেটওয়ার্কের একট ভাঙা অংশের মেরামত করা। গোটা কর্মকাণ্ডটি সম্পন্ন করতে প্রায় পাঁচ ঘণ্টা মতো সময় লাগবে বলে মনে করা হচ্ছে। নামার তরফে জানানো হয়েছে, এটি মহিলা নভশ্চর এবং বিজ্ঞানীদের কাছে এক বিশেষ মুহূর্ত। তাঁদের প্রতিটি চলাফেরা এবং মুভমেন্টের লাইভ স্ট্রিমিং চালাবে নাসা।  

প্রসঙ্গত, মার্চ মাসে একটি 'অল উইমেন স্পেস-ওয়াক'-এর আয়োজন করা হয়েছিল। সেইসময়ে একজন মহিলা নভশ্চরের স্পেসস্যুট সঠিক মাপের না হওয়ায় তাকে বাদ দেওয়া হয়েছিল। প্রথম মার্কিন মহিলা স্পেস ওয়াকার, যিনি ৩৫ বছর আগে নিজের মিশনটি পরিচালনা করেছিলেন সেই ক্যাথি সুলিভান আজকের মুহূর্তটির সাক্ষী থাকতে পেরে আনন্দ প্রকাশ করেছেন বলে জানা গিয়েছে। 

নাসার একজন মুখপাত্রের কথায় 'আমাদের কৃতিত্ব বিশ্বজুড়ে শিক্ষার্থীদের অনুপ্রেরণা জোগায়, প্রমাণ করে যে কঠোর পরিশ্রম একজনকে উচ্চতার শিখরে পৌঁছে দিতে পারে, এবং সমস্ত শিক্ষার্থীদের উচিত এই কৃতিত্বের অংশীদার হওয়া।'
Blogger দ্বারা পরিচালিত.