দুটির বেশি সন্তান থাকলে আর মিলবে না সরকারি চাকরি!


Odd বাংলা ডেস্ক: দুটির বেশি সন্তান থাকলে সেই ব্যক্তি সরকারি চাকরি পাবেন না। এমনই নিয়ম করা হয়েছে অসমে। নিয়মটি লাগু হব ২০২১ সাল থেকে। অসম মন্ত্রীসভার তরফে নেওয়া এই সিদ্ধান্ত অনুসারে, নয়া জমি নীতির সাপেক্ষে নেওয়া সিদ্ধান্ত অনুসারে কোনও ব্যক্তির যদি দুটির বেশি সন্তান থাকে তাহলে তাকে সরকারি চাকরি দেওয়া হবে না। 

প্রসঙ্গত অসমের মন্ত্রীসভা যে জমি নীতি গ্রহণ করেছে, তার ভিত্তিতে যারা ভূমিহীন, তাঁদের কৃষিকাজের জন্য ৩ বিঘা করে জমি দেওয়া হবে এবং বাড়ি তৈরির জন্য দেওয়া হবে আধ বিঘা করে জমি। কোনও সুবিধাভোগী ব্যক্তি চাইলে জমিটি ১৫ বছর পরে বিক্রি করে দিতে পারেন। 

প্রসঙ্গত, ২০১৭ সালে রাজ্য বিধানসভা ছোট পরিবারকে উৎসাহিত করার জন্য 'অসমের জনসংখ্যা ও মহিলা ক্ষমতায়ন নীতি' পাস করে। এই নীতিতে বলা হয়েছিল যে, এই দুজনের বেশি সন্তান থাকলে সেইসব ব্যক্তিরা সরকারি চাকরি পাবেন না। এর পাশাপাশি সরকারি কর্মচারীদেরও দুজন সন্তানের নীতিটি বারংবার মনে করিয়েও দেওয়া হত। 

এই প্রসঙ্গে অসমে মন্ত্রীসভা বৈঠকের পরে এক মন্ত্রীর কথায়, অসমে জমি ও সম্পদের ওপর চাপের কারণে জনসংখ্যা নীতি কার্যক্র করা জরুরি বলে মনে করা হয়েছিল, সেই সঙ্গে ভূমিহীনদের ভূমি প্রদান করাও তাদের অন্যতম লক্ষ্য ছিল। সেইকারণেই এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.