৮০ বছর বয়সে রঙ-তুলির হাত ধরে আন্তর্জাতিক মঞ্চে পৌঁছে গেলেন এই আদিবাসী বৃদ্ধা


Odd বাংলা ডেস্কঃ শিল্প আর শিল্পীর কোনও বয়স হয় না। জীবনের কোন সময়ে এসে যে শিল্প নতুন করে ধরা দিতে পারে সেকথা কেই বা বলতে পারে। তা না হলে কি ৮০ বছর বয়সে এসে একজন শিল্পীর শিল্পসত্ত্বা এইভাবে ধরা দিতে পারে না, যাতে তার শৈল্পিক গুণাবলী কেবল এ দেশেই নয়, বিদেশের মাটিতেও সমাদৃত হতে চলেছে। 

মধ্যপ্রদেশের উমারিয়া গ্রামের ৮০ বছর বয়সী এক আদিবাসী বৃদ্ধার তুলির জাদু এবার ছড়িয়ে পড়তে চলেছে দেশ ছাড়িয়ে বিদেশের মাটিতেও। আশি বছরের যোধাইয়া বাই বইগা নামে এই বৃদ্ধা জীবনের অর্ধেকের বেশি সময় কাটিয়ে দিয়েছেন রঙ-তুলির সঙ্গে। তবে এবার বোধ হয়, তাঁর স্বীকৃতি পাওয়ার পালা। কারণ এবার তাঁর আঁকা ছবি প্রদর্শিত হতে চলেছে ইচালির মিলানের একটি প্রদর্শনীতে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের ভিত্তিতে জানা গিয়েছে, মধ্যপ্রদেশের লোরহা গ্রামের বাসিন্দা যোধাইয়ার রঙ-তুলির প্রতি ভালবাসা জন্মায় আজ থেকে প্রায় চার দশক আগে, যখন তাঁর স্বামী বিয়োগ ঘটে। সংবাদ সংস্থাকে যোধাইয়াবাই আরও জানান, তিনি সব ধরনের পশু-পাখীর ছবিআঁকেন, পাশাপাশি তিনি চারিপাশে যা দেখেন তাই ফুটিয়ে তোলার চেষ্টা করেন নিজের ক্যানভাসে।

তিনি আরও বলেন, যে কেবলমাত্র ছবি আঁকার ইচ্ছা থেকেই তিনি ইতিমধ্যেই দেশের অনেক জায়গা ঘুরে ফেলেছেন। বর্তমানে তনি ছবি আঁকা ছাড়া কিছুই করেন না। চল্লিশ বছর আগে যখন তাঁর স্বামী মারা যান, সেইসময় একপ্রকার বেঁচে থাকতেই এবং সংলারের হাল ধরতেই গাতে রঙ-তুলি ধরেছিলেন। সেই থেকেই শুরু। সেই পথচলার মাঝে যখন তাঁর শিল্পকলা আন্তর্জাতিক মহলে স্বীকৃতি পেতে চলেছে তখন তাতে বেজায় খুশি বৃদ্ধা যোধাইয়া।  

তাঁর শিক্ষক আশীষ স্বামীর কথায়, প্রথম থেকেই নিজের দুঃখ-যন্ত্রণাকে দূরে সরিয়ে রেখে নিজের কাজের প্রতি অনেকটাই নিষ্ঠাবান ছিলেন যোধাইয়া। তাঁর ছবি যে ইতালিতে প্রদর্শিত হতে চলেছে এই বিষয়ে তিনি খুবই খুশি, পাশপাশি তিনি আরও বলেন যে, ভবিষ্যতেও আরও বহু স্বীকৃতি তাঁর জন্য অপেক্ষা করছে। 

Blogger দ্বারা পরিচালিত.