খুঁজে পাওয়া গেল এশিয়ার সবচেয়ে মারাত্মক ছত্রাকঃ বিষাক্ত আগুন প্রবাল, স্পর্শেই হতে পারে ভয়ঙ্কর ক্ষতি


Odd বাংলা ডেস্কঃ সম্প্রতি বিজ্ঞানীরা খুঁজে পেলেন বিশ্বের অন্যতম মারাত্মক ছত্রাক। বিজ্ঞানীদের কথায়, অস্ট্রেলিয়াই এই বিষাক্ত ছত্রাকের উপস্থিতি খুঁজে পাওয়া গিয়েছে। বিষাক্ত এই আগুন প্রবাল আদতে আগুনের মতোই দেখতে, উজ্জ্বল লাল বর্ণের হয়ে থাকে। প্রাথমিকভাবে মনে করা হত যে এটি জাপান ও কোরিয়াতেই পাওয়া যায়।

তবে ক্যুইন্সল্যান্ডের মতো গ্রীষ্মকালীন অঞ্চলের পাশাপাশি এশিয়া মহাদেশে এর উপস্থিতি দেখতে পাওয়ার পরে বিষাক্ত এই ছত্রাকের যে বংশ বিস্তার হয়েছে-এমনটাই মনে করছেন বিজ্ঞানীরা। একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, জাপান এবং দক্ষিণ কোরিয়ার এই বিষাক্ত ছত্রাককে আর পাঁচটা সাধারণ ছত্রাকের মতোই ভোজ্য ভেবে এই বিষাক্ত আগুন প্রবাল থেকে চা তৈরি করতে গিয়েছিলেন। কিন্তু তাঁরা জানতেন না এই বিষাক্ত ছত্রাক যদি কেউ খান, তাহলে শরীরের অঙ্গ অকেজো হয়ে যেতে পারে সেইসঙ্গে মস্তিষ্কের ক্ষতিও হওয়ার সম্ভাবনা রয়েছে। 

গবেষকরা আরও জানান যে, এই ছত্রাক এতটাই বিষাক্ত যে একে স্পর্শের ফলে চরম প্রদাহ এবং মারাত্মক রকমের চর্মরোগ হতে পারে। গবেষকরা আরও জানিয়েছেন যে, তাঁদের কাছে পরিচিত ১০০ বা তার বেশি বিষাক্ত মাশরুমের মধ্যে এটিই একমাত্র, যা টক্সিনগুলিকে ত্বকের মাধ্যমে শুষে নিতে পারে। বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, বিষাক্ত এই ছত্রাক চিন, থাইল্যান্ড এবং পাপুয়া নিউগিনি অঞ্চলেও এর উপস্থিতির কথা জানা গিয়েছে।  বিজ্ঞানীদের সন্দেহ আজ থেকে কয়েক হাজার বছর আগে বাতাসই এর বীজ ছড়িয়ে দিয়েছিল। বিজ্ঞানীরা আরও বলেন, গ্রীষ্মপ্রধান অস্ট্রেলিয়ায় কোনও মাশরুম শিকারি দল নেই বলে সেখানে এর উপস্থিতির কথা এতদিন ধরে জানা যায়নি। 
Blogger দ্বারা পরিচালিত.