গ্রামাঞ্চল এখন প্রকাশ্য শৌচকর্মমুক্ত, মহাত্মার ১৫০তম জন্মদিনে ঘোষণা মোদীর



Odd বাংলা ডেস্কঃ মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গ্রামীণ ভারত নিজেদেরকে প্রকাশ্যে মলত্যাগ মুক্ত বলে ঘোষণা করেছে বলে জানান। মহাত্মার জন্মতিথি উপলক্ষ্যে গুজরাতের সবরমতী নদীর উপকবলে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিয়ে সেখানে উপস্থিত প্রায় ২০ হাজারেরও বেশি গ্রাম পঞ্চায়েত প্রধানের উপস্থিতিতে এই ঘোষণা করলেন মোদী। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গান্ধী প্রতিষ্ঠান, হাই কোর্টের বিচারক, পদ্ম পুরষ্কার প্রাপ্ত শিক্ষার্থীরা, বিশিষ্ট শিক্ষাবিদ ও গ্রাম পর্যায়ের স্যানিটেশন কর্মীরাও। এদিন সকলের উপস্থিতিতেই প্রধানমন্ত্রী ঘোষণা করেন, ৯৯ শতাংশ গ্রামীণ ভারতই প্রকাশ্যে শৌচকর্মমুক্ত হয়েছে, তিনি আ্রও বলেন যে, তার সরকার খুব অল্প সময়ের মধ্যেই ১১ কোটি শৌচালয় তৈরি করে ফেলেছে।

প্রধানমন্ত্রী আরও বলেন যে, মাত্র ৬০ মাসের মধ্যে দেশের এই বিরাট সংখ্যক মানুষের জন্য এত বিপুল পরিমাণে শৌচালয় তৈরি করার বিষয়টি দেখে গোটা বিশ্ব বিস্মিত। পাশাপাশি তিনি এও বলেন যে, উন্নত ভারতের স্বপ্নকে বাস্তবায়িত করার ক্ষ্যে এটি একটি পদক্ষেপ ছিল। স্বচ্ছ ভারত মিশনের কর্মী এবং কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, স্যানিটেশন ও বিশুদ্ধ পানীয় জলের বিষয়টি সুনিশ্চিত করতে সরকার এযাতীয় বেশ কয়েকটি প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে এগোচ্ছে। 



Blogger দ্বারা পরিচালিত.