পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র 'সিয়াচেন হিমবাহ'-এ এবার বেড়াতে যেতে পারবেন আপনিও, কীভাবে, জেনে নিন


Odd বাংলা ডেস্ক: সিয়াচেন হিমবাহের একটি অংশ, যা বিশ্বের সর্বোচ্চ রণক্ষেত্র হিসাবে পরিচিত ছিল, এবার থেকে সেই ঐতিহাসিক স্থান ঘুরে দেখতে পারবেন আপনিও। কারণ এবার থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হল পৃথিবার সর্বোচ্চ এই যুদ্ধক্ষেত্র। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এদিন টুইট করে জানালেন সেকথা। 

এই হিমবাহটি ভারত এবং চিনের মধ্যে ফ্লাসপয়েন্ট হিসাবে অবস্থান করছে। গত ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিল করার কথা ঘোষণা করার পাশাপাশি, জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে মর্যাদা প্রদান করা হবে বলেও ঘোষণা করা হয়েছিল। আগামী ৩১ অক্টোবর হল সেই দিন, যেদিন লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হবে। কিন্তু তার আগেই সিয়াচেন হিমবাহের এই বিশেষ অংশটি সাধারণ পর্যটকদের জন্য খুলে দেওয়া হল। 


আজ লাদাখ সফরে গিয়েছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এদিন রাজনাথ সিং জানান, ভারত ও চিনের মধ্যে উপলব্ধিগত মতভেদ থাকলেও দুই দেশই এই পরিস্থিতি বেশি বাড়তে দেয়নি। তিনি আরও বলেন যে, সিয়াচেন-এ পর্যটন কেন্দ্র গড়ে ওঠার সমস্তরকমের সম্ভাবনা রয়েছে। তবে সীমান্ত সংক্রান্ত বিষয়ে মতভেদ থাকলেও দুই দেশ খুব দায়িত্বশীলভাবে গোটা বিষয়টি পরিচালনা করছে।

প্রসঙ্গত, ভারতীয় সেনা ১৯৭০ সালে নিয়মিত এই সিয়াচেন হিমবাহে অভিযান চালাত। কিন্তু ১৯৮৪ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ শুরু হলে এই অভিযান বন্ধ করে দেওয়া হয়।   
Blogger দ্বারা পরিচালিত.