বাথরুমে গেলে অনেকক্ষণ ধরে বসে বসে থাকেন, আর তা সম্ভব নয়!


Odd বাংলা ডেস্ক: বহু মানুষেরই অভ্যেস রয়েছে বহুক্ষণ ধরে টয়লেটে গিয়ে সময় কাটানো। কেউ কেউ তো আবার টয়লেটকেই বই পড়া, খবরের কাগজ পড়ার জন্য একেবারে আদর্শ জায়গা বলে মনে করেন।কিন্তু আপনি যদি সংহাই-এ যান তাহলে এই কাজটি আর করতে পারবেন না। কারণ চিনের সাংহাইয়ের পৌর কর্তৃপক্ষের তরফে এইসমস্ত পাবলিক টয়লেটগুলিতে কাউকেই ১৫ মিনিটের বেশি থাকার অনুমতি দেওয়া হবে না। 

প্রসঙ্গত, ইতিমধ্যেই সাংহাইতে প্রায় ১৫০টি স্মার্ট পাবলিক টয়লেট তৈরি করা হয়েছে। এবং প্রত্যেকটি কিউবিকলে একটি সেন্সর লাগানো হয়েছে, যা ভেতরে থাকা কোনও ব্যক্তির টয়লেটের মধ্যে থাকার সময়সীমাটি নির্ধারণ করতে সক্ষম। ইনফ্রারেড রশ্মি এবং আল্ট্রাসাউন্ড ব্যবহার করে বিষয়টি নির্ধারণ করা যায়। শুধু তাই নয়, সেন্সরটি টয়লেটের মধ্যেকার বাতাসেরও গুণমান যাচাই করতে পারে। পাশাপাশি এতে রয়েছে জল সংরক্ষণের ফিচারও যা বলে দিতে পারবে কতটা পরিমাণ জল মজুত রয়েছে। 

সাংহাই-এর পাশাপাশি, বেজিং, গুয়াংঝৌ, শেনঝেন-এর মতো শহরগুলিতেও এই স্মার্ট টয়লেট গড়ে তোলার কথা চলছে। বিশেষত বিমানবন্দরের মতো এলাকায় অপরাধ প্রবণতা রুখতেই পৌরসভার তরফে এমন অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।  
Blogger দ্বারা পরিচালিত.