অযোধ্যায় জারি ১৪৪ ধারা, সুপ্রিম কোর্টে শুরু হল মামলার চূড়ান্ত শুনানি


Odd বাংলা ডেস্কঃ সুপ্রিম কোর্টে দীর্ঘদিনের বিচারাধীন অযোধ্যা জমি সংক্রান্ত মামলার শুনানি শেষ হতে বাকি আর চার দিন। অযোধ্যা মামলার চূড়ান্ত মামলার শুনানি শুরু হচ্ছে সোমবার থেকে। এরই মধ্যে উত্তরপ্রদেশ প্রশাসন অযোধ্যায় জারি করেছে ১৪৪ ধারা। আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত সেখানে এই ধারা জারি থাকবে।

সংবেদনশীল রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি বিরোধের শুনানি চূড়ান্ত পর্যায়ে প্রবেশ করেছে। কারণ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এই মামলার শুনানির শেষ সময় হিসাবে ১৭ অক্টোবর তারিখটিকেই নির্ধারণ করেছেন। আর সেইমতোই প্রতিদিন শুনানির ব্যবস্থা করা হয়েছিল। 

প্রসঙ্গত, ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টের তরফে রায় দেওয়ে হয়েছিল, অযোধ্যার  বিতর্কিত জমি সুন্নি ওয়াকফ বোর্ড, নির্মহি আখরা ও রাম লাল্লা-র মধ্যে ভাগ করে দেওয়া হবে৷ কিন্তু এলাহাবাদ হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ১৪টি পিটিশন জমা পড়ে সুপ্রিম কোর্টে৷ ৫টি মামলাও দায়ের করা হয় নিম্ন আদালতে৷

তবে এনিয়ে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারকের বেঞ্চ-এর তরফে বলা হয়েছিল যে, মুসলিম পক্ষগুলি ১৪ অক্টোবরের মধ্যে তাদের যাবতীয় যুক্তিতর্ক শেষ করবে। হিন্দু দলগুলিকে তাদের প্রত্যুত্তর জমা দেওয়ার জন্য দুদিন সময় দেওয়া হবে, অর্থাৎ ১৬ অক্টোবর। আর ১৭ অক্টোবরের মধ্যে শেষ করতে হবে শুনানি।
Blogger দ্বারা পরিচালিত.