কর্মক্ষেত্রে মহিলাদের যৌন হেনস্থার শীর্ষে রাজধানী, দ্বিতীয় স্থানে মুম্বই


Odd বাংলা ডেস্ক: সদ্য প্রকাশিত ২০১৭ সালের ন্যাশনাল ক্রাইম ব্যুরো রেকর্ড অনুসারে পুনে এবং মুম্বইয়ে যেসমস্ত আশ্রয়স্থলগুলি রয়েছ, তা মহিলদের থাকার পক্ষে একেবারেই নিরাপদ নয়। এর মধ্য পুণেতে ২৬টি এবং মুম্বইতে ২৪টি যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে। প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, স্থান, আশ্রয়স্থল, পাবলিক ট্রান্সপোর্ট, এবং কর্মক্ষেত্রের ওপর ভিত্তি করেই এই যৌন হেনস্থার রিপোর্ট প্রকাশ করা হয়েছে। 

এদিকে মহিলাদের ওপর যৌন নির্যাতনের বিষয়ে শীর্ষ স্থাল অধিকার করে রয়েছে রাজধানী শহর দিল্লি। সেখানে ভারতীয় দণ্ডবিধি ৩৫৪ এ- ধারার অধীনে ৬১৩ টি যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে। এরপরেই দ্বিতীয় স্থানে রয়েছে মুম্বই। প্রসঙ্গত আগে মুম্বইয়ে যৌন হেনস্থার ৬৭২টি ঘটনা ঘটেছিল। ২০১৭ সালে এসে সেই সংখ্যাটা কমে গিয়ে হয়েছে ৩৯১। 

অন্যদিকে রাজ্যগুলির ক্ষেত্রে যৌন হেনস্থার মামলায়ে শীর্ষ স্থানে রয়েছে উত্তরপ্রদেশ (৫৮৩০) এবং দ্বিতীয় স্থানে রয়েছে মধ্যপ্রদেশ (২৯৮৫) এবং তৃতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র (২৯৯০)। মুম্বইয়ে বেশিরভাগ যৌন হয়রানির ঘটনা ঘটে বিভিন্ন উদ্যান ও আবাসিক অঞ্চলগুলিতে। প্রকাশ্য এলাকা যৌন হেনস্থার মতো ঘটনার ওপর রাশ টানতে আরও বেশি করে পুলিশি টহল অএবং সিসিটিভির সংখ্যা আরও বাড়ানো হবে। 
Blogger দ্বারা পরিচালিত.