পরিবেশ বাঁচানোর আন্দোলনে পুরস্কারের প্রয়োজন নেই, অর্থমূল্য ফেরাল গ্রেটা



Odd বাংলা ডেস্ক: গ্রেটা থুনবার্গ নামটির সঙ্গে ইতিমধ্যেই পরিচয় ঘটে গিয়েছে সারা দেশবাসীর। সুইডেনের এই কিশোরী পরিবেশ বাঁচানোর আন্দোলনের সক্রিয় কর্মী, যিনি বিশ্বের তাবড় তাবড় নেতাদের বিশ্ব উষ্ণায়নের বিরুদ্ধে সক্রিয় হতে আহ্বান জানিয়েছেন। জলবায়ু আন্দোলনে অদম্য সাহস এই ক্ষুদে দেখিয়েছে, তাতেই সে লক্ষ লক্ষ বিশ্ববাসীর মন জিতে নিয়েছে। 

তাঁর এই ব্যতিক্রমী প্রচেষ্টাকে স্বীকৃতি জানাতে নরডিক কাউন্সিল ৫ লক্ষ সুইডিশ ক্রোনার (ভারতীয় মুদ্রায় যার মূল্য ৩৭ লক্ষ) পুরস্কার হিসাবে দেওয়ার কথা ঘোষনা করেছিল। কিন্তু এই পুরস্কার প্রত্যাখ্যান করেছে গ্রেটা। চলতি বছরই ‘রাইট লাভলিহুড অ্যাওয়ার্ড’এ সম্মানিত হয়েছে থুনবার্গ। প্রথম পুরস্কারের প্রস্তাবটি অবশ্য এসেছিল ২০১৮তেই, স্কুল কামাই করে জলবায়ু নিয়ে সে আন্দোলন শুরু করার মাস তিনেকের মধ্যে। তাঁর মতে আর কোনো পুরস্কারের দরকার নেই তার। যে বিশেষ আন্দোলন সে শুরু করেছে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণকে দূর করতে, সে মনে করে সেটা বিশ্ববাসী ইতিমধ্যেই জেনে গিয়েছে। অতএব আলাদা করে আবার তাকে কোনো পুরস্কারে ভূষিত করার দরকার নেই। 

থুনবার্গ কে 'চিলড্রেন্স ক্লাইমেট অ্যাসোসিয়েশন পুরস্কার' দিতে চেয়েছিল। কিন্তু পুরস্কার নিতে হলে বিমানে করে স্টকহোম যেতে হবে, তা শুনে গ্রেটা পুরস্কার প্রত্যাখ্যান করে। যুক্তি হিসেবে জানায়, বিমানের দূষণ বিশ্ব উষ্ণায়নের বড় কারণ। তাই সে গিয়েছিল সৌরশক্তি চালিত একটি নৌকা করে। তবে এবারে তাঁর এই পুরস্কার প্রত্যাখান আসলে সোশ্যাল মিডিয়াতে কিছু মানুষের মুখে ঝামা ঘঁষে দিয়েছে। কারন তারাই একদিন বলেছিল থুনবার্গ আসলে সামাজিক মাধ্যমে ভাইরাল হতে চাইছে। আর তার আসল উদ্দেশ্য নোবেল পাওয়া। 
Blogger দ্বারা পরিচালিত.