এবার টিভি দেখতে হলে KYC করা বাধ্যতামুলক, জেনে নিন TRAI-এর নতুন নিয়ম


Odd বাংলা ডেস্ক: এয়ারটেল, টাটা স্কাই, ডিশ টিভি এবং সান ডিরেক্ট-এর সমস্ত ডিটিএইচ টিভি গ্রাহকদের এখন থেকে কেওয়াইসি করা বাধ্যতামুলক। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়ার (ট্রাই) নয়া আদেশ আদেশ অনুাসারে কেওয়াইসি করিয়ে নেওয়া বাধ্যতামুলক করা হয়েছে। তাই এবার থেকে সকল গ্রাহককে কেওয়াইসি করিয়ে নিতে হবে, নইলে টেলিভিশন আর দেখতে পারবেন না। 

ট্রাই-এর তরফে জারি করা হয়েছে এক গুচ্ছ নতুন নির্দেশিকা যেখানে বলা হয়েছে, সমস্ত ডিটিএইচ অপারেটরকে তাঁদের গ্রাহকদের পরিচয় নিবন্ধকরণ করতে হবে। ট্রাই-এর সুপারিশে আরও বলা হয়েছে, ডিটিএইচ অপারেটরদের উচিত একমাত্র কাস্টমার অ্যাপ্লিকেশন ফর্মে উল্লিখিত গ্রাহকের ঠিকানাতেই একমাত্র ডিটিএইচ সংযোগ ইনস্টল করা। এবং যে ঠিকানায় এই ডিটিএইচ সংযোগ ইন্সটল করা হচ্ছে সেই ঠিকানা যাচাই করে করে নেওয়া ডিটিএইচ অপারেটরদের অবশ্য কর্তব্য।

কাস্টমার অ্যাপ্লিকেশন ফর্মে গ্রাহকদের নাম, ঠিকানা, ফোন নম্বর- সবকিছুর উল্লেখ থাকে। নিয়ম অনুসারে, ডিটিএইচ টিভি অপারেটরকে আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে এককালীন পাসওয়ার্ড (ওটিপি) প্রেরণ করে আপনার পরিচয় নিশ্চিত করতে হবে। আপনার ডিটিএইচ সংযোগের সঙ্গে লিঙ্ক করা যেতে পারে এমন কোনও মোবাইল নম্বর যদি আপনি দিতে না পারেন, ডিটিএইচ টিভি পরিষেবা প্রদানকারীকে তার গ্রাহকের পরিচয়ের প্রমাণ সংগ্রহ করা বাধ্যতামূলক করা হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.