সামাজিক গল্প: চাঁদা




সব্যসাচী পাঠক: প্রায় তিরিশ বছর আগেকার কথা। গ্রামের নাম হরজীনগর। তিন হাজার লোকের বাস সেখানে। একমাত্র দুর্গামণ্ডপে গ্রামের দুর্গা মন্দির কমিটির মাতব্বর বীরেন বাবু বসে আছেন।  সাঙ্গপাঙ্গরা আছে সঙ্গেই। তাদের মাঝে সাদা ধুতি পাঞ্জাবি আর ন্যাড়া মাথায় বেশ লাগছে তাঁকে। কিছুটা ওই ব্রিটিশরাজের অত্যাচারী নায়েবদের মতো। অনেকেই শ্রদ্ধায় প্রভু বলে সম্বোধন করেন তাঁকে। মন্দিরের জন্য বহু দূর দূরান্ত থেকে চাঁদা আসে ।
                                        গ্রামের রাস্তার ধারে পৈতৃক ভিটেয় পুরোহিত প্রশান্ত বাবু ছেলেকে উৎসাহ দেন। এবার পুজোয় দক্ষিণা পেয়েই জামা কিনে দেবেন পুত্রকে। সবাই কি আর সপ্তমী অষ্টমীতে পরে,  অনেকেই দশমীতে পরে । একটু শান্ত হ বাবা, এত জেদ করেনা । ছেলের মুখে হাসি ফোটে । এবার দশমীর মেলায় কিন্তু  খেলনা বন্দুক নেব বাবা । শুধু জামা পরে ঘুরবোনা বুঝলে। বাবা স্নেহের সঙ্গে পিঠে হাত বুলিয়ে দেন । হ্যাঁ  রে বাবা হ্যাঁ তোর বন্দুক হবে ।


প্রশান্ত বাবু শিক্ষিত মানুষ পরিবার প্রতিপালনে পুরোহিতি করেন । কিন্তু পুজোর চারদিন আগে প্রচণ্ড জ্বরে কাবু । স্ত্রী বলেন ছেড়ে দাও আর এই জ্বর গায়ে পৌরহিত্য করতে হবেনা । চারদিন উপোস করে জ্বর গায়ে স্নান করলে আরো অসুস্থ হবে তুমি ।
              কিন্তু শুনলেন না । ছেলেকে যে কথা দিয়েছেন ।নুন আনতে পান্তা ফুরানো সংসারে এটুকু না করলেই যে নয় ।

                এদিকে মন্দিরে বীরেন বাবু চেয়ারে বসে বললেন । প্রশান্ত বাবুর চাঁদাটা এবার থেকে একশত টাকা  ধার্য করা হোক। পাশ থেকে একজন বলে উঠে উনি কি পারবেন? বীরেন বলেন না পারলে অন্য ব্যবস্থা আছে । গ্রামের পুরোহিত বলে কি কম চাঁদা হবে নাকি ?

            চারদিন পুরোহিত মশায় অসুস্থ শরীরে দুর্গা পুজো করে দশমীতে কমিটির কাছে গেলেন । বীরেন বাবু ঝাঁঝিয়ে উঠলেন । দক্ষিণা বাবদ যে টাকা হয় । সেটা তোমার চাঁদার খাতায় জমা করে নিলাম । এখন যাও দেখি । আমার অনেক কাজ । চোঁখে আঁধার নেমে আসে প্রশান্তবাবুর । শূন্য হাতে বাড়ি ফিরে আসেন । আজ প্রশান্ত বাবু নেই । নেই তার ছেলের শৈশব । বীরেন বাবুর চাঁদার খাতার টাকার সঙ্গে তাঁর কাঁচা বাড়ি পাকা হয়েছে । ব্যংকের খাতায় কয়েকটা শূন্য যোগ হয়েছে । কিন্তু আজও যখন পুজো আসে তাঁর প্রতিষ্ঠিত ছেলের বুকটা কেমন যেন মোচড় দেয় ।

[এই গল্পের স্বত্ব oddbangla.com -এর। কপিরাইট ( Copyright Disclaimer Under Section 107 of the Copyright Act 1976) নিয়ম মোতাবেক বিনা অনুমতিতে এর ব্যবহার আইনত নিষিদ্ধ]

পরিবেশক: oddbangla.com 
প্রচ্ছদ ও অলঙ্করন: Uro Digi Art
Blogger দ্বারা পরিচালিত.