এ কোন তিলোত্তমা! শহর হিসাবে নিরাপদ হলেও কলকাতায় লাফিয়ে বাড়ছে বয়স্ক নির্যাতনের হার...


Odd বাংলা ডেস্ক: ২০১৭ সালের নিরিখে নিরাপদ শহর হিসাবে বাকি ১৮টি শহরকে টেক্কা দিলেও 'সিটি অব জয়' কলকাতা কিন্তু বয়স্ক মানুষদের জন্য নিরাপদে বসবাসযোগ্য নয়। সম্প্রতি ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তরফে প্রকাশ করা হয়েছে এমনই চাঞ্চল্যকর রিপোর্ট। রিপোর্টে বলা হয়েছে, তিলোত্তমার বুকে বয়স্ক মানুষরা একেবারেই সুরক্ষিত নয়। 

আর এই অসুরক্ষার হার ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। ২০১৬ সালে যেখানে শহর জুড়ে ২৬টি অপরাধমুলক ঘটনা নথিভুক্ত করা হয়েছিল, সেখানে ২০১৭ সালে অপরাধমুলক ঘটনার সংখ্যা বেড়ে গিয়ে হয়েছে ৩৬। অপরাধমুলক কাজের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৩৮ শতাংশ। পাশাপাশি কলকাতা শহরের পাশাপাশি সারা রাজ্য জুড়েই এই অপরাধপ্রবণতা বাড়ছে। ২০১৬ সালে পশ্চিমবঙ্গে বয়স্কদের ওপর ১৮৪টি অপরাধমুলক ঘটনা নথিভুক্ত হয়েছে, যা ২০১৭ সালে বেড়ে গিয়ে হয়েছে ২৪। যা বেড়েছে ৩৪ শতাংশ। 

তবে দেশের অন্যান্য শহরের কথা যদি দেখা যায় তাহলে কলকাতায় বাড়তে থাকা বয়সক্দের ওপর আক্রমণের ঘটনা খুব একটি চিন্তার কারণ নয়। কারণ ২০১৭ সালে বয়স্কদের ওপর সবচেয়ে বেশি নির্যাতনের ঘটনা ঘটেছে মুম্বই শহরে, সেখানে ১,১১৫টি ঘটনা নথিভুক্ত হয়েছে। এরপরেই রয়েছে দিল্লি, যেখানে ৭৩৬টি ঘটনা ঘটেছে। এরপর যথাক্রমে রয়েছে আমেদাবাদ এবং চেন্নাই এখানে বয়স্ক নির্যাতনের বিষয়ে যথাক্রমে ৫৩৪টি এবং ৪৮৪টি ঘটনা ঘটেছে। এই তালিকায় কলকাতার স্থান ১০ নম্বরে। ব্যক্তিগত প্রতিহিংসা চরিতার্থ করার জন্য প্রতিনিয়ত বয়স্কদের ওপর যেভাবে আক্রমণের ঘটনা ঘটছে বিশেষত যেখানে নিজের রক্তের সম্পর্কের মানুষ বিশেষত ছেলে, মেয়ে, স্বামী, স্ত্রী- যখন এই ধরনের নির্যাতনের ঘটনার সঙ্গে যুক্ত রয়েছেন, তখন বিষয়গুলি নিঃসন্দেহে আরও বেশি করে কপালে চিন্তার ভাঁজ ফেলে দেয়।  
Blogger দ্বারা পরিচালিত.