ভারতের পাশাপাশি এই ৫ দেশে ধুমধাম করে পালন করা হয় দীপাবলি, জেনে নিন কোথায়


Odd বাংলা ডেস্ক: আলোর উৎসব দীপাবলি। সারা দেশ জুড়ে মেতে উঠেছে এই আলো ঝলমলে উৎসবে। ভগবান শ্রী রামচন্দ্র এই দিনে ১৪ বছরের বনবাস পালন করে ফিরে এসেছিলেন। এই বিশেষ দিনে যা কিছু খারাপ এবং কালো বা অন্ধকার তার বিনাশ করে আলোয় আলোয় ভরিয়ে তোলা হয় চারিদিক। কিন্ত উৎসবের কোনও ভৌগোলিক গণ্ডি বা সীমানা হয় না। আর এর প্রকৃষ্ট উদাহরণ হল ভারতের বাইরে আরও বেশকিছু দেশে ধুমধাম করে পালন করা হয় দীপাবলি। এক ঝলকে দেখে নিন ভারত ছাড়াও আর যে পাঁচটি দেশে ধুমধাম করে পালন করা হয় দিওয়ালির উৎসব।

১) সিঙ্গাপুর- আলোর উৎসব সিঙ্গাপুরেও দীপাবলি নামেই পরিচিত। এই দিনটি সিঙ্গাপুরে ছুটি ঘোষণা করা হয়। সিঙ্গাপুরেও এক বিশাল সংখ্যক হিন্দু সম্প্রদায়ের মানুষ বসবাস করেন, কিন্তু ধীরে ধীরে এই উৎসব যে সেদেশের জাতীয় উৎসবে পরিণত হয়েছে। দীপাবলি উপলক্ষ্যে সিঙ্গাপুরের রাস্তাঘাট সেজে ওঠে রঙবেরঙের আলোয়ে। সেখানকার মানুষও এই দিনটিতে নিজেদের সাজিয়ে তোলেন রঙিন পোশাকে। 

২) মরিশাস- শুধুমাত্র হিন্দু সম্প্রদায়ের মানুষই নয়, সকল ধর্মের মানুষই মেতে ওঠেন দিওয়ালি উৎসবে। বিভিন্ন ভাষাভাষির মানুষের সমন্বয়ে গড়ে ওঠা এই দ্বীপে প্রায় ১ সপ্তাহ ধরে পালিত হয় দীপাবলি। আতশবাতি  এই উৎসবে এক আলাদা মাত্রা যোগ করে। 

Image Source- Google

৩) মার্কিন যুক্তরাষ্ট্র- মার্কিন মুলুকে বিরাট সংখ্যক ভারতীয়রা বসবাস করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় সব শহরেই কিন্তু ভারতীয়রা বসবাস করেন। নিউ জার্সি, টেকসাস, ক্যালিফোর্নিয়ার মতো জায়গায় সমস্ত মন্দিরেই কিন্তু দীপাবলি পালিত হয়। সেইসঙ্গে মন্দিরে মন্দিরে পুরোহিতরা বিভিন্ন প্রার্থনা অনুষ্ঠানে অংশ নেন। সেইসঙ্গে আয়োজন করা হয় নিরামিষ আহারের। এই বিশেষ দিনে একে অপরকে উপহার দেওয়ারও একটা প্রথা রয়েছে। 

৪) মালয়েশিয়া- মালয়েশিয়ার মূলত ইসলাম ধর্মের দেশ হলেও এখানে আদতে কিন্তু সর্বধর্মসমন্বয়ের চিত্র দেখা যায়। সিঙ্গাপুরের মতোই রাজধানী কুয়ালালামপুরে কিন্তু একটা ছোটখাটো ভারতের বাস। আর এখানে বিরাট সংখ্যক হিন্দু সম্প্রদায় বসবাস করে। পরিবাহর এবং বন্ধুবান্ধবদের সঙ্গে নিয়ে তাঁরা সকলে মেতে ওঠেন দীপাবলি উৎসবে। আর খাওয়া দাওয়া দীপাবলির বরাবরেরই একটা বিশেষ আকর্ষণ, আর তাই মেনুতে থাকে সম্পূর্ণ ভারতীয় খাবার।   

৫) অস্ট্রেলিয়া- সিডনি, মেলবোর্নের মতো শহরে বেশ ধুমধাম করেই দিওয়ালি সেলিব্রেট করা হয়। বিশেষ করে মেলবোর্নের ফেডারেশন স্কোয়্যারে সবচেয়ে বড় করে দিওয়ালি উদযাপন করা হয়। আতশবাজির প্রদর্শনী, লাইভ বিনোদনমুলক অনুষ্ঠান ইত্যাদির মাধ্যমে অস্ট্রেলিয়ার মানুষ মেতে ওঠেন দিওয়ালি অনুষ্ঠানে।
Blogger দ্বারা পরিচালিত.