বেশি বয়সে মা হয়েছেন? বাচ্চা বুকের দুধ পাচ্ছে না? এগুলি খেয়ে দেখুন


Odd বাংলা ডেস্ক: এমন কিছু খাবার আছে, যা খেলে মাতৃদুগ্ধের পরিমাণ ও মান বাড়তে পারে।

মেথি বা ফেনুগ্রিক : দেশ-বিদেশের পরীক্ষা বলছে, মেথির বীজে রয়েছে গ্যাল্যাকটোগোগেস। এই রাসায়নিক উপাদান দুধের পরিমাণ বাড়ায় এমন কিছু খাবার আছে, যা খেলে মাতৃদুগ্ধের পরিমাণ ও মান বাড়তে পারে।

মৌরি বা ফিনেল : মেথির মতো মৌরিও মাতৃদুগ্ধের উৎপাদন বাড়াতে সাহায্য করে। নিয়মিত মৌরি খেলে হজমক্ষমতা বাড়ে এবং কোষ্ঠকাঠিন্যও দূর হয় এমন কিছু খাবার আছে, যা খেলে মাতৃদুগ্ধের পরিমাণ ও মান বাড়তে পারে।

রসুন বা গার্লিক : রসুন মাতৃদুগ্ধের পরিমাণ বাড়ায়। দেখা গেছে, যেসব মা সন্তান জন্মানোর পর প্রতিদিন রসুন খান, অনেকদিন পর্যন্ত স্তন্যপান করাতে পারেন সন্তানকে এমন কিছু খাবার আছে, যা খেলে মাতৃদুগ্ধের পরিমাণ ও মান বাড়তে পারে।

জিরে বা কিউমিন : এতে রয়েছে প্রচুর আয়রন। ফলত, অনেকবেশি পরিমাণ মাতৃদুগ্ধ তৈরিতে সাহায্য করে জিরে এমন কিছু খাবার আছে, যা খেলে মাতৃদুগ্ধের পরিমাণ ও মান বাড়তে পারে।

তিল বা সেসামে : কালো-সাদা দু ধরনের তিলেই ক্যালশিয়াম ও তামা ভরপুর। রয়েছে মাইক্রোনিউট্রিয়েন্টস। বাচ্চা ও মায়ের জন্য খুবই লাভদায়ী এমন কিছু খাবার আছে, যা খেলে মাতৃদুগ্ধের পরিমাণ ও মান বাড়তে পারে।

জোয়ান বা ক্যারম : দুপুরে খাওয়া শেষে জোয়ান খান অনেকে। হজমশক্তি বাড়ায়। কোষ্ঠকাঠিন্য দূর হয়। এছাড়া স্তন্যপানে কার্যকরী ভূমিকা পালন করে। মাতৃদুগ্ধের পরিমাণ বাড়ে এমন কিছু খাবার আছে, যা খেলে মাতৃদুগ্ধের পরিমাণ ও মান বাড়তে পারে।

ওটস : ব্রেকফাস্ট হিসেবে ওটসের কোনও বিকল্প নেই। ওটসে আছে ক্যালশিয়াম এবং আয়রন। মাতৃদুগ্ধের পরিমাণ বাড়়ায় এমন কিছু খাবার আছে, যা খেলে মাতৃদুগ্ধের পরিমাণ ও মান বাড়তে পারে।

সবুজ সবজি : লাউ, উচ্ছের মতো সবুজ সবজি মায়ের স্বাস্থ্যের জন্যে খুব ভালো। সহজপাচ্য খাবারগুলি মাতৃদুগ্ধের উৎপাদনে কার্যকরী ভূমিকা পালন করে এমন কিছু খাবার আছে, যা খেলে মাতৃদুগ্ধের পরিমাণ ও মান বাড়তে পারে।

লাল সবজি : মিষ্টি আলু, গাজর, বিট ও লাল শাক বেটা ক্যারোটিনে ভরপুর। মাতৃদুগ্ধের পরিমাণ বাড়াতে কার্যকরী ভূমিকা পালন করে। লিভারকে ভালো রাখে, রক্তাল্পতা হতে দেয় না এমন কিছু খাবার আছে, যা খেলে মাতৃদুগ্ধের পরিমাণ ও মান বাড়তে পারে।

ড্রাই ফ্রুটস : দাম বেশি হতে পারে। কিন্তু ড্রাই ফ্রুটসের মতো খাবার মহিলাদের শরীরের জন্য খুব ভালো। বিশেষ করে সদ্য মা হয়েছেন যাঁরা, তাঁদের জন্য দারুণ ভালো এমন কিছু খাবার আছে, যা খেলে মাতৃদুগ্ধের পরিমাণ ও মান বাড়তে পারে।

সন্তান জন্মের পর প্রথম ৬ মাস শুধু মায়ের দুধই খাওয়ান, অন্য কিছু নয়, বলেন চিকিৎসকরা
Blogger দ্বারা পরিচালিত.