কালো টাকা রুখতে নয়া উদ্যোগ, নোটবাতিলের পর এবার সোনায় বিশেষ কর চাপানোর পথে মোদী সরকার



Odd বাংলা ডেস্ক: সাল ২০১৬, নভেম্বর কালো টাকা রুখতে বড় পদক্ষেপ গ্রহণ করেছিল মোদী সরকার। তবে নোটবন্দীর পর এবার আরও বড় পদক্ষেপ গ্রহণ করতে চলেছে মোদী সরকার। সূত্রের খবর, খুব শীঘ্রই নরেন্দ্র মোদী সরকার দ্বিতীয় বৃহত্তম পদক্ষেপ হিসাবে ঘরে গচ্ছিত সোনার ওপর লাগাম টানতে নতুন স্কিমের কথা ঘোষণা করতে চলেছে। 

প্রসঙ্গত, কালো টাকার বাড়বাড়ন্ত রুখতে আগে থেকে কোনও ইঙ্গিক না দিয়েই তড়িঘড়ি নোট বাতিলের সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিল নরেন্দ্র মোদী সরকার। রাতারাতি নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল ১০০০ টাকার নোট, এবং পুরনো ৫০০ টাকার নোট। কিন্তু মোদী সরকারের এই প্রকল্প যে খুব একটা ফলপ্রসূ হয়নি- একথা বিগত দুবছরে ঘটে যাওয়া একাধিক ঘটনায় বারংবারই প্রকাশ পেয়েছে। 

তবে এবার কালো টাকা সাদা করতে সোনা কিনে ঘরে গচ্ছিত রাখার যে প্রবণতা তা রুখতেই শীঘ্রই সরকার চালু করতে চলেছে 'অ্যামনেস্টি প্রকল্প'। এই প্রকল্প অনুসারে, একটি নির্দিষ্ট পরিমাণের চেয়ে বেশি সোনা ঘরে গচ্ছিত রাখলে, এবং তার যদি কোনও পাকা রসিদ না থাকে, তবে সে সম্পর্কে যাবতীয় তথ্য প্রদান করতে হবে সরকারকে। সেইসঙ্গে সরকারকে প্রদান করতে হবে সোনার মূল্যও। বিনা রসিদে কারওর ঘরে যদি সোনা গচ্ছিত থাকে, তাহলে সেই পরিমাণ সোনার ওপর নির্ধারিত করও প্রদান করতে হবে সরকারকে। 

এই প্রস্তাবটি অর্থনৈতিক বিষয়ক অধিদফতর এবং রাজস্ব অধিদফতরের তরফে যৌথভাবে প্রস্তুত করা হয়েছে। চলতি অর্থবর্ষে সরকারি এবং বেসরকারি খাতের প্রতিনিধিদের নিয়ে একটি 'গোল্ড বোর্ড' গন করা হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ভারতের বিভিন্ন মন্দির এবং ট্রাস্টগুলিতে এই মুহূর্তে বিপুল পরিমাণে সোনা গচ্ছিত রয়েছে, যা ওজনে প্রায় কয়েক হাজার টন, যেগুলি অগণিত ভক্তরা দেবতাকে দান করেন। তবে সেক্ষেত্রে আইন অনুসারে, মন্দিরগুলি পাবলিক সেক্টর ব্যাঙ্কের লকারগুলিতে এইগুলি গচ্ছিত রাখতে পারে এবং সেগুলি আনপ্রোডাক্টিভ হিসাবে গণ্য করা হবে।  
Blogger দ্বারা পরিচালিত.