ভোটদানে উদাসীনতা! ৫০ বছরে সর্বনিম্ন ভোট হরিয়ানায়, মহারাষ্ট্রে ৩৯ বছরে পড়ল সবচেয়ে কম ভোট


Odd বাংলা ডেস্ক: ২১ অক্টোবর হরিয়ানা ও মহারাষ্ট্রে অনুষ্ঠিত হয়েছে ভোট পর্ব। তবে দুই রাজ্যে সামগ্রিকভাবে ভোটারদের সংখ্যা ছিল অত্যন্ত কম। নির্বাচন কমিশনের প্রচার সত্ত্বেও গণতান্ত্রিক অনুশীলনে ভোটারদের মধ্যে উৎসাহের অভাবের কারণেই এত কম সংখ্যক ভোটার ভোট দিতে এসেছেন বলে মনে করা হচ্ছে। 

ভারতের নির্বাচন কমিশনের প্রদত্ত হিসাব বলছে ২১ তারিখ সন্ধে ৭.১৫ পর্যন্ত হরিয়ানায় ভোট পড়েছে ৬৩.৫৫ শতাংশ পাশপাশি মহারাষ্ট্রে ভোট পড়েছে ৫৬.৬৫ শতাংশ। সমীক্ষা বলছে, এই দুই রাজ্যে এবারের বিধানসভা নির্বাচনে ভোট পড়েছে সবচেয়ে কম। প্রসঙ্গত ২০১৪-এর বিধানসভা নির্বাচনে ভোট পড়েছিল ৭৬.১৩ শতাংশ, যা এবার ১২.৫৮ হারে কমে গিয়েছে। একইভাবে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে গতবার ভোট পড়েছিল ৬৩.০৮ শতাংশ যা এবারে ৬.৪৩ শতাংশ কমে গিয়েছে। 

হরিয়ানার বাদশাহপুর এবং পানিপথ শহরে এবারের নির্বাচনে সবচেয়ে কম ভোট পড়েছে, মাত্র ৪৫ শতাংশ। এরপর যথাক্রমে রয়েছে, ফরিদাবাদ (৪৮.২ শতাংশ), পতৌদি (৫০ শতাংশ)। অন্যদিকে মহারাষ্ট্রের উল্লাসনগরে সবচেয়ে কম ভোট পড়েছে, ৩১.৭২ শতাংশ। বলা হচ্ছে ৫০ বছরে সবচেয়ে কম ভোট পড়েছে হরিয়ানায়, আর মহারাষ্ট্রে গত ৩৯ বছরে এবার সর্বনিম্ন ভোট পড়েছে। 
Blogger দ্বারা পরিচালিত.