আইআইএম আমেদাবাদকে পিছনে ফেলে এগিয়ে গেল কলকাতা


Odd বাংলা ডেস্ক: প্রকাশিত হল ফাইনানশিয়াল টাইমস মাস্টার্স ইন ম্যানেজমেন্ট-এর ২০১৯ সালের ক্রমতালিকা। এই ক্রমতালিকায় প্রথম ২০-র তালিকায় ১৭ নম্বর স্থানে রয়েছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট, কলকাতা। বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন দু-বছরের স্নাতকোত্তর-এর জন্য আন্তর্জাতিক ক্ষেত্রে এই স্থান লাভ করেছে আইআইএম কলকাতা। 

প্রসঙ্গত, গত বছরের তুলনায় ক্রমতালিকায় অনেকটা এগিয়ে এসেছে আইআইএম কলকাতা। গতবছর ব়্যাঙ্ক ছিল ২৩ আর এবার তা এগিয়ে এসে হয়েছে ১৭। শুধু তাই নয়, আইআইএম আহমেদাবাদকে পিছনে ফেলে দিয়ে এবারের ক্রমতালিকায় এগিয়ে এসেছে কলকাতা। প্রসঙ্গত এই বছর আহমেদাবাদের ব়্যাঙ্ক হল ২১। 

একাধিক মানদণ্ডের ওপর ভিত্তি করে এই ক্রমতালিকা নির্মাণ করা হয়, যার মধ্যে অন্যতম বিষয়গুলি হল কর্মী নিয়োগ, শিক্ষক-শিক্ষিকা, বেতন ইত্যাদি। আর এই সমস্ত মানদন্ডের বিচারে আইআইএম কলকাতা সমস্ত ভারতীয় প্রতিযোগীদের তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে। প্রসঙ্গত অন্যান্য যে যে গুরুত্বপূর্ণ মানদণ্ডের নিরিখে এই ক্রমতালিকা প্রস্তুত করা হয় তা হল- মানি ব়্যাঙ্কিং-এর মুল্য, কেরিয়ার সার্ভিস ব়্যাঙ্কিং, কোর্স শেষের তিন মাস পর ছাত্র-ছাত্রীদের কর্মসংস্থনের ব্যবস্থা, ইন্সটিটিউটের বোর্ডে মহিলাদের সংযুক্ত করা, ইন্টারন্যাশনাল, স্টুডেন্ট ইনটেক, ইন্টারন্যাশনাল মোবিলিটি ব়্যাঙ্কিং, ইন্টারন্যশনাল কোর্স এক্সপিরিয়েন্স ব়্যাঙ্কিং,তাছাড়া কতজন ডক্টরেট ফ্যাকাল্টি রয়েছেন, কোর্স ফি কত, কোর্সগুলি কতদিনের, বিভিন্ন কোম্পানির ইন্টার্নশিপের ক্ষেত্রে কতজন শিক্ষার্থীর নাম নথিভুক্ত করা হয়েছে ইত্যাদি।                 
Blogger দ্বারা পরিচালিত.