পাক আকাশসীমা ব্যবহারে নিষেধাজ্ঞা, আন্তর্জাতিক দরবারে পাকিস্তানের বিরুদ্ধে নালিশ কেন্দ্রের


Odd বাংলা ডেস্ক: ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য পাক আকাশসীমা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করছে পাকিস্তান। এবার এই ইস্যুটিকে আন্তর্জাতিক অসামরিক বিমান পরিবহন সংস্থা ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন-এর দরজায় চেনে নিয়ে গেল কেন্দ্র। 

প্রসঙ্গত, রবিবার ইসামাবাদের তরফে ঘোষণা করা হয়েছে, প্রধানমন্ত্রীর সৌদি আরব সফরের সময়ে পাক আকাশসীমা ব্যবহার করতে দেওয়ার অনুমতী দেওয়া হবে না। এই বিষয়ে একটি সরকারি সূত্রের তরফে জানানো হয়েছে, ভিভিআইপি বিশেষ বিমান, যেগুলিকে সাধারণত অন্য দেশগুলি আকাশসীমা ব্যবহার করার অনুমতী দেয়, তাকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে না দেওয়াটা দুঃখজনক ঘটনা।

ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন-এর নিয়ম অনুসারে অন্যান্য যেকোনও দেশ এই ধরণের বিমানকে আকাশসীমা ব্যবহার করতে দেওয়াটাই নিয়ম। তবে পাকিস্তান যে সেই নিয়ম মানছে না, সেই বিষয়টি কেন্দ্রের তরফে ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন-এ জানানো হয়েছে বলে জানা গিয়েছে ওই সরাকরি সূত্র মারফত।  

প্রসঙ্গত দুই দেশের মধ্যেকার কূটনৈতিক বিরোধীতাকে আরও এক ধাপ উস্কে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সৌদি ভ্রমণকালে পাক আকাশসীমা ব্যবহারের অনুমতী গ্রাহ্য করেনি পাকিস্তান। কেন্দ্রের তরফে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের বিষয়ে পাক আকাশসীমা ব্যবহারের অনুমতী চাওয়া হয়। ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন-এর নিয়মানুসারে, যুদ্ধকালীন পরিস্থিতি ছাড়া কোনও দেশের আকাশসীমা ব্যবহার করতে বাধা দেওয়া যায় না। এই নিয়ম লঙ্ঘন করতে মোটা টাকা জরিমানা পর্যন্তও হতে পারে।
Blogger দ্বারা পরিচালিত.