আতশবাজি থেকে বাদ যাচ্ছে ক্ষতিকারক রাসায়নিক, পরিবেশবান্ধব বাজির দিকেই ঝুঁকছে শিলিগুড়ি



Odd বাংলা ডেস্ক: হাতে মাত্র আর কয়েকটা দিন, আর তারপরই শুরু হতে চলেছে আলোর উৎসব দীপাবলি। আর দীপাবলিমানে রঙবেরঙের আলো আর সঙ্গে বাজি। আর দীপাবলির আনন্দকে দ্বিগুণ করতেই দিন-রাত পরিশ্রম করে চলেছেন বাজির কারিগররা। ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকার লিউসি পক্রিতে তৈরি হচ্ছে রঙমশাল, তুব্রি-সহ না রকমের বাজি। 

দূষণের পরিমাণ কমাতে তৈরি করা হচ্ছে রাসায়নিক বিহীন বাজি। এবার শিলিগুড়ির বাজারে দেখা মিলল পরিবেশবান্ধব বাজির। শব্দবাজির থেকে এবার আতশবাজির দিকেই বেশি ঝুকছেন সাধারণ মানুষ। আর সেইমতো বাজি কারখানাগুলিতেও প্রস্তুতি তুঙ্গে, দিনরাত পরিশ্রম করে নানারকমের আতশবাজি তৈরি করছেন কর্মীরা। ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকার লিউসি পক্রিতেও এবার ধরা পড়েছিল সেই একই ছবি। কিন্তু এবার বৃষ্টির কারণে তাঁরা অনেক কম বজি তৈরীর বরাত পেয়েছিলেন।

এই কারখানাতেও এবার তৈরি হচ্ছে রঙবেরঙের আতশবাজি। তবে পরিবেশ দূষণের কথা মাথায় রেখেই আতশবাজি থেকে বেশ কয়েকটি রাসায়নিক বাদ দেওয়া হয়েছে, বলা হচ্ছে এই আতশবাজি পরিবেশ-বান্ধব। এই কারখানায় তৈরি বাজিতে তৈরি হবে না কালো ধোঁয়া, সেইকারণেই একে পরিবেশ বান্ধব বলা হচ্ছে। পরিবেশ-বান্ধব বাজি নিয়ে চলছে কেন্দ্রীয় স্তরে গবেষণা, যাতে আগামী দিনেও সম্পূর্ণ পরিবেশ বান্ধব বাজি তৈরি করা যায় চলছে সেই চেষ্টাই। 
Blogger দ্বারা পরিচালিত.