আবার কি দেশভাগ! ভারত থেকে আলাদা হয়ে স্বাধীন সরকার গঠনের পথে মণিপুর!...



Odd বাংলা ডেস্ক: ভারত থেকে স্বাধীনতা ঘোষণা করল মণিপুরের ভিন্ন মতাদর্শের রাজনীতিবিদরা। এদিন লন্ডনে আয়োজিত একটি সাংবাদিক সম্মেলনে ভারত থেকে স্বাধীনতার কথা ঘোষণা করল এক দল রাজনীতিবিদ। এই রাজনৈতিক প্রতিনিধি দল মণিপুরের মহারাজার অনুগামী।

মঙ্গলবার মণিপুরের রাজা লিশেম্বা সানাজাওবার প্রতিনিধিত্বকারী দুই নেতা তথা মণিপুর রাজ্য পরিষদের মুখ্যমন্ত্রী ইয়াম্বেন বিরেন এবং মণিপুর রাজ্য কাউন্সিলের বিদেশ ও প্রতিরক্ষামন্ত্রী নরেনগাম সমরজিত এদিন লন্ডন থেকেই প্রবাসী সরকার গঠনের ডাক দিয়েছেন এবং জানিয়েছে প্রবাসে এই সরকারকে আনুষ্ঠানিকভাবে সূচনা করার জন্য তাঁরা মণিপুরের মহারাজার সঙ্গে কথা বলবেন।  

যদিও লন্ডনে অবস্থিত ভারতীয় হাই কমিশনের কাছ থেকে এই বিষয়ে তাৎক্ষনিক কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে ইতিমধ্যেই আলাদা রাষ্ট্র হিসাবে রাষ্ট্রসঙ্ঘের স্বীকৃতি পাওয়ার চেষ্টায় ব্রিটেনে রানি দ্বিতীয় এলিজাবেথ-এর কাছে তাঁরা আবেদনও করেছে বলে জানা গিয়েছে। এর পাশাপাশি তাঁদের এও দাবি যে, বহু দেশই তাঁদের স্বাধীনতাকে স্বীকৃতি দেবে, এমনটাই আশা প্রকাশ করেছেন ওই দুই নেতা। তাঁরা আরও জানিয়েছেন, তাঁদের ইতিহাস-সংস্কৃতি আজ সবই ধ্বংসের মুখে, তাই রাষ্ট্রসঙ্ঘের উচিত তাদের দাবি মেনে নেওয়া। 

প্রসঙ্গত, ভারত স্বাধীনতার সময়ে অর্থাৎ ১৯৪৭ সালে ব্রিটিশরা এর শাসনভার মণিপুরের রাজার হাতে তুলে দিয়েছিল। এরও দুই বছর পরে মণিপুরকে ভারতের অংশ হিসাবে গণ্য করা হয়। তবে মণিপুরের রাজা এই প্রসঙ্গে জানিয়েছেন যে, তিনি এই বিষয়ে কোনও কিছুই জানেন না, আর এমনও কোনও নির্দেশও তিনি দেননি। এই প্রসঙ্গে সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাতকারে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং গোটা ঘটনাটি তদন্ত করে খতিয়ে দেখার পরামর্শ দিয়েছেন।
Blogger দ্বারা পরিচালিত.