প্লাস্টিকাসুর বধ করতে অভিনব উপায় মাদার ডেয়ারির, লিটার প্রতি দাম কমল টোকেন দুধের



Odd বাংলা ডেস্ক: পরিবেশ দূষণের অন্যতম কারণ এই প্লাস্টিক নামক অসুরকে বধ করার জন্য এক অনন্য ভাবনায় ব্রতী হয়েছে জনপ্রিয় দুগ্ধ প্রস্তুতকারী সংস্থা মাদার ডেয়ারি। একক ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করার লক্ষ্যে দুগ্ধবিক্রকারী সংস্থা মাদার ডেয়ারি প্যাকেজ দুধের তুলনায় টোকেন দুধের দাম লিটার প্রতি ৪ টাকা করে হ্রাস করেছে।

প্লাস্টির ব্যবহার রোধ করতেই সংস্থার তরফে এই অভিনব উ দ্যোগটি গ্র্রহণ করা হয়েছে।গাজিয়াবাদে সংস্থাটির তরফে প্রকাশিত একটি বিবৃতিতে জানানো হয়েছে টোকেন দুধের ব্যবহারকে উতসাহিত করার জন্য এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রাথমিকভাবে দিল্লি, গুরুগ্রাম, নয়ডা, ফরিদাবাদ-এর বিস্তীর্ণ অঞ্চলের মানুষের দরজায় দরজায় পৌঁছে যাবে এই টোকেন দুধ, সেইসঙ্গে একক ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার কমানোর কথাও প্রচার করা হবে।

সংস্থার তরফে আরও জানানো হয়েছে, ক্রেতাদের সুবিধার্থে আরও বেশি করে দুধের ভেন্ডিং মেশিন স্থাপন করা হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি সংস্থার তরফে আরও জানানো হয়েছে, প্লাস্টিকের জন্য পরিবেশের ক্ষতির পরিমাণ দিনে দিনে যেভাবে বাড়ছে, তার জন্যই সকল গ্রাহককে এই টোকেন দুধ ব্যবহারে আহ্বান জানানো হয়েছে। প্লাস্টিক প্যাকেজিং না থাকার কারণে প্রতিটি গ্রাহক যদি এক লিটার করেও দুধ কেনেন তাহলে প্লাস্টিকের উতপাদন প্রায় ৪.২ গ্রাম হারে বছরে ৯০০ মেট্রিকটন প্লাস্টিক উপাদন রোধ করা যাবে।
Blogger দ্বারা পরিচালিত.