যে বাংলা বই মাত্র ৭৫ কপি ছাপা হয়েছিল, আপনার কাছে থাকলে পাবেন কোটি টাকা


Odd বাংলা ডেস্ক: স্বামীজির সঙ্গে আলাপ হওয়ার পর ১৮৯৮ সাল নাগাদ মার্গারেট এলেন ভারতে। যিনি পরবর্তীতে হয়ে উঠেলন ভগিনী নিবেদিতা। ব্রহ্মচর্যে দিক্ষা নিয়েছিলেন নিবেদিতা। এবং ভারতীয় দর্শন, বেদ, পুরাণ ইত্যাদি বিষয়ে নিবেদিতার বিরাট আকর্ষণ ছিল। মাতৃসাধনা ও সাধন তন্ত্র নিয়ে নিবেদিতা ৩টি অমূল্য বই লিখে ফেললেন। কিন্তু ভারতে তখনও ছাপাখানা আসেনি। 

অবনীন্দ্রনাথ ঠাকুরের আঁকা বইটির একটি ছবি, Image Source: Google


তাই ম্যাসাচুসেট থেকে ছেপে এল এই বই তিনটি। বইগুলির নাম THE WEB OF INDIAN LIFE, KALI THE MOTHER ও KALI WORSHIP। অপূর্ব এই বইগুলিতে তখনও সেভাবে চিত্রের ব্যবহার করা হয়নি। মার্গারেটের শেষ রচনা পৃথিবীকে মুগ্ধ করল। বইটির নাম MYTHS OF THE HINDUS AND BUDDHISTS। এই বইটি মার্গারেট সম্পুর্ন লিখে যেতে পারেন নি। পরবর্তী সময়ে যশস্বী ঐতিহাসিক ও দার্শনিক আনন্দ কুমারস্বামী এই বইটিকে সম্পুর্ন রূপ দেন। ১৯১৩  সাল নাগাদ বইটি ইংল্যান্ড থেকে George G Harrap & Company তে ছাপা হয়। মাত্র ৭৫ কপি ছাপ হয়েছিল এই বইটি। বইটিতে মূল আলোচ্য বিষয় ছিল ভারতীয় পুরাণের গল্প। কিন্তু তার আসল আকর্ষণ হল এই বইটিতে আঁকা সেসময়ের বিখ্যাত চিত্রশিল্পীদের ছবি। নন্দলাল বসু থেকে শুরু করে ক্ষিতীন্দ্রনাথ মজুমদার এই ছবিগুলি এঁকেছিলেন।  

বইটির ছাপার আধুনিকতা দেখলে অবাক হয়ে যেতে হয়। সে সময় সবে মা্ত্র ইংল্যান্ডে ফটোলিথোগ্রাফি শুরু হয়ে ছিল। তবু যেভাবে এই বইটির মুদ্রণ করা হয় তা অবাক করার মতো। পৃথিবীতে মাত্র ৭৫ কপি প্রকাশ পেয়েছিল এই বইটি। আজ তার কটা কপি পৃথিবীতে বেঁচে আছে তা নিয়ে রয়েছে সন্দেহ।   
Blogger দ্বারা পরিচালিত.