জলের সন্ধানে ২০২২ সালে চাঁদে রোবট পাঠাতে চলেছে নাসা


Odd বাংলা ডেস্ক: চাঁদে জলের অস্তিত্ব রয়েছে কি না তার সন্ধান চালাতে এবার এক অভিনব উপায় বের করতে চলেছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। ২০২২ সালের চাঁদে জলের অস্তিত্ব সন্ধান করতে এক বিশেষ ধরণের রোবট পাঠানোর চেষ্টায় রয়েছে। 

প্রসঙ্গত, চাঁদে থাকা গুরুত্বপূর্ণ খনিজের সন্ধান করতে ২০২৪ সালে চাঁদে নভশ্চর পাঠাতে চলেছে নাসা। কিন্তু তার দু'বছর আগেই চাঁদে জলের অন্বেষণ চালাতে চাঁদে রোবট পাঠানোর কথা ঘোষণা করল নাসা। নাসার অ্যাডমিনিস্ট্রেটর জিম ব্রাইডেনস্টাইন জানিয়েছেন, VIPER রোবটটি মূলত ধুলোমাখা চন্দ্রপৃষ্ঠের ছবি কাছ থেকে ধরতে বিশেষভাবে সাহায্য করবে। পাশাপাশি চাঁদের নুকে হাইড্রোজেন এবং অক্সিজেনের অস্তিত্ব খুঁজে পেতেও সাহায্য করবে এই রোবট।  সেইসঙ্গে চাঁদের মাটিরও নমুনা সংগ্রহ করবে এই রোবট। 

প্রসঙ্গত, চাঁদের বুকে হাইড্রোজেন এবং অক্সিজেন থেকে জ্বালানি তৈরি করা সম্ভব কি না তাও পর্যবেক্ষণ করা হবে। ওয়াশিংটনের ইন্টারন্যশনাল অ্যাস্ট্রনটিক্যাল কংগ্রেসে এসে ব্রাইডেন্টাইন আরও বলেন, চন্দ্রপৃষ্ঠে কোথায় জল এবং বরফ রয়েছে, তার খোঁজ চালাবে VIPER রোবটটি। তবে কেন এই জলের খোঁজ পাওয়া গুরুত্বপূর্ণ? তাঁর কথায়, জলের অপর নাম জীবন। তাই জলের সন্ধান সুনিশ্চিত করা গেলেই সেখানে প্রাণের অস্তিত্বের বিষয়টি একেবারেই উড়িয়ে দেওয়া যায় না। 
Blogger দ্বারা পরিচালিত.