ধর্ষণের ক্ষেত্রে ৯৩% অভিযুক্তই নির্যাতিতার পূর্ব পরিচিত, প্রকাশ্যে এল চাঞ্চল্যকর রিপোর্ট



Odd বাংলা ডেস্ক: ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথা এনসিআরবি-এর তরফে প্রকাশ করা হয়েছে একটি চাঞ্চল্যকর রিপোর্ট। যেখানে বলা হয়েছে ২০১৭ সালে ভারতবর্ষে ৩২,৫৯৯টি ধর্ষণের ঘটনা ঘটেছে, আর এইসব ক্ষেত্রে অভিযুক্তরা ৯৩.১ শতাংশই হল নির্যাতিতার পরিচিত। 

রিপোর্ট অনুসারে, এই ধরণের ৩০,২৯৯টি ঘটনার মধ্যে ৩১৫৫ জনের ক্ষেত্রে অভিযুক্তরা নির্যাতিতার পরিবারেরই সদস্য! প্রায় ১৬,৫৯১টিক মতো ধর্ষণের ঘটনার ক্ষেত্রে অভিযুক্তরা হল পারিবারিক বন্ধু, সহকর্মী, প্রতিবেশী এবং অন্যান্য চেনা পরিচিত লোকজন। ১০,৫৫৩টি ক্ষেত্রে অভিযুক্তরা হল অনলাইনে আলাপ হওয়া বন্ধু, লিভ-ইন পার্টনার প্রমুখ। 

২০১৭ সালে সর্বাধিক ধর্ষণের মামলা দায়ের করা হয়েছিল মধ্যপ্রদেশে। যার সংখ্যাটি হল ৫,৫৬২। যার মধ্যে ৯৭.৫ শতাংশ ক্ষেত্রেই অভিযুক্তরা ছিল নির্যাতিতার পূর্ব পরিচিত। এর পরের স্থানে রয়েছে রাজস্থান, সেই বছর সেখানে ৩,৩০৫টি এমন ঘটনা ঘটেছে। যার মধ্যে ৮৭.৯ শতাংশ ক্ষেত্রে অভিযপক্তরা নির্যাতিতাদের একান্ত পরিচিত ব্যক্তি। তবে ধর্ষণের পাশাপাশি ভারতের প্রায় ১৯টি বড় শহরে ৮,৮৭৬টির মতো নারী নির্যাতনের ঘটনার খবরও নথিভুক্ত হয়েছে। রিপোর্ট বলছে, ২০১৫ সালের নিরিখে ২০১৭ সালে পরিচিত ব্যক্তিদের দ্বারা ধর্ষণের ঘটনা ক্রমেই বেড়েছে। 
Blogger দ্বারা পরিচালিত.